Home » ভুট্টার দ্বিগুণ দামে খুশির আমেজ

ভুট্টার দ্বিগুণ দামে খুশির আমেজ

প্রকাশিত: সর্বশেষ আপডেট 0 মন্তব্য 514 ভিউজ

পঞ্চগড়: চলতি বছরে ভুট্টার দাম দ্বিগুণ হওয়ায় খুশি দেশের উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ের চাষিরা। কৃষি সমৃদ্ধ পঞ্চগড় জেলায় এ বছর ভুট্টার বাম্পার ফলন হয়েছে।

বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় ভালো দামও পাচ্ছেন কৃষক। ভুট্টার বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় আগামীতে পঞ্চগড় জেলায় দ্বিগুণ ভুট্টা চাষের সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছে পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জানা যায়, গত বছর প্রতি বস্তা (৮০ কেজি) ভুট্টা ৯০০ টাকা থেকে ১১০০ টাকা দরে বিক্রি করলেও এ বছর কৃষকরা তা বিক্রি করছেন ২ হাজার টাকা থেকে ২২০০ টাকা দরে। গত বছরের তুলনায় দ্বিগুণ দাম পেয়ে খুশি এ জেলার কৃষকেরা। মূলত আন্তর্জাতিক বাজারে ভুট্টার দাম বেড়ে যাওয়ায় কৃষক উৎপাদিত ভুট্টা বিক্রি করে অপ্রত্যাশিত লাভবান হচ্ছেন।

ভূট্টার বাম্পার ফলন দেখতে সরেজমিনে মঙ্গলবার (৩১ মে) পঞ্চগড় সদর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অনেক ক্ষেত থেকে ভুট্টার মোচা তোলা হয়ে গেছে। কোথাও কৃষকরা মোচা সংগ্রহ করছেন, আবার অনেকেই ব্যস্ত রয়েছেন মাড়াইয়ের কাজে।

কৃষকরা বাংলানিউজকে জানিয়েছেন, গত বছরের চেয়ে দ্বিগুণ দামে এবার ভূট্টা বিক্রি হচ্ছে। ফলনও হয়েছে একর প্রতি ৩ মেট্রিক টনেরও বেশি। এবছর ভালো ফলনের সঙ্গে কাঙ্ক্ষিত দাম পাওয়ায় আগামীতে ভূট্টা চাষ বাড়ার সম্ভাবনা দেখছেন তারা।

কৃষি কর্মকর্তারা বলছেন, দেশে বাণিজ্যিকভাবে মাছ চাষ ও গবাদিপশু লালন-পালন বেড়েছে। আর মাছের ও গবাদিপশুর খাবার তৈরিতে সবচেয়ে বেশি প্রয়োজন পড়ছে ভুট্টার। তাই ভুট্টার চাহিদাও থাকছে সব সময়। এ কারণে দামটা বেড়েছে। চাষিরাও লাভবান হচ্ছেন। ভুট্টা চাষে আগ্রহও বাড়ছে।

পঞ্চগড় সদরের হাড়িভাসা ইউনিয়নের গোয়ালপাড়া এলাকার কৃষক সুজন মিয়া বাংলানিউজকে বলেন, ৭ বিঘা জমি ইজারা নিয়ে ভূট্টার আবাদ করেছি। জমির ভাড়া দিতে হয়েছে ৩৫ হাজার টাকা। এর বাইরে বিঘা প্রতি খরচ ৮ হাজার টাকার মত। তারপরও দাম ঠিক থাকলে সবমিলিয়ে লাভ হবে এক লাখ টাকা। জমি নিজের হলে লাভ হতো আরও বেশি। তবে, আশা করছি যে, দাম তাতে এবার অনেকটাই লাভবান হতে পারবো।
একই ইউনিয়নের পৌটিয়াপাড়া এলাকার কৃষক আব্দুল আজিজ ও আমিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ৩ একর জমিতে ভূট্টার আবাদ করেছি। খরচ হয়েছে ৭০ হাজার টাকা। ফলন ভালো হয়েছে। আশা করছি, ৫ মেট্রিক টন ভুট্টা উৎপাদন হবে এবার। বর্তমানে দাম ভালো থাকায় আশানুরূপ ফলন পেলে দুই লাখ টাকারও বেশি ভুট্টা বিক্রি করতে পারবো।

এদিকে কথা হয় হাড়িভাসা বাজারের শস্য ব্যবসায়ী সাবিনুর রহমানের সঙ্গে।
তিনি বাংলানিউজকে বলেন, আমরা কৃষকের বাড়ি থেকে ভুট্টা কিনে নিয়ে আসি। এসব ভুট্টা কিনে গুদামজাত করি, পরে সুবিধামত সময়ে বিক্রি করি। আমাদের কাছ থেকে দেশের নানা প্রান্তের ব্যবসায়ীরা এসে ভুট্টা সংগ্রহ করে থাকেন।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার সাদেক বাংলানিউজকে বলেন, গত বছরের তুলনায় চলতি বছরে ভুট্টার আবাদ অনেকটাই কমেছে। লক্ষ্যমাত্রা ছিল ৩০ হাজার ১৫০ হেক্টর, আবাদ হয়েছে ২৯ হাজার ৭৯০ হেক্টর জমিতে। আর গত বছর আবাদের পরিমাণ ছিল ৩০ হাজার ১২০ হেক্টর। আমরা সব সময় ভালো উৎপাদনের জন্য চাষিদের ভালো পরামর্শ দিয়ে আসছি। চাষিরা যেন ভালো বীজ পান, সেটা কৃষি বিভাগ থেকে নিশ্চিত করা হয়েছে। চলতি বছর ভুট্টার বাজারও ভালো, উৎপাদনও হয়েছে ভালো। বাজার ও উৎপাদন ভালো হওয়ায় আমরা আশা করছি, আগামী বছর ভুট্টা চাষ আরও বাড়বে।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.