Home » ১৫২ দেশ ইসরায়েলি পরমাণু বোমা ধ্বংসের পক্ষে, বিপক্ষে ৫ দেশ

১৫২ দেশ ইসরায়েলি পরমাণু বোমা ধ্বংসের পক্ষে, বিপক্ষে ৫ দেশ

0 মন্তব্য 269 ভিউজ

ইসরায়েলকে অবশ্যই তার পরমাণু বোমা ধ্বংস করে ফেলতে হবে। পাশাপাশি এর পারমাণবিক সাইটগুলোকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা-আইএইএ’র আওতায় নিয়ে আসতে হবে।

গত শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপন করা এমন এক রেজ্যুলুশনের পক্ষে ভোট দিয়েছে ১৫২ দেশ। অপরদিকে বিরুদ্ধে ভোট দিয়েছে মাত্র পাঁচ দেশ।

গতকাল রবিবার ইসরায়েলি গণমাধ্যম জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পরমাণু বোমা ধ্বংসের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে আমেরিকা, কানাডা, ইসরায়েল, মাইক্রোনেশিয়া ও পালাউ। এছাড়া ২৪টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। এসব দেশের মধ্যে রয়েছে ব্রিটেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি ও ভারত।

মিশরের পক্ষ থেকে জাতিসংঘে এই প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছাড়াও ১৯টি দেশ। যে ১৫২টি দেশ ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছে।

ইসরায়েলের কাছে ৮০ থেকে ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে। তবে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি তেল আবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা। ইসরায়েল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে। তবে ইসরায়েল ইচ্ছাকৃতভাবে এ নিয়ে অস্পষ্টতার নীতি বজায় রেখেছে।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.