Home » মোল্লা ওমরের কবরের ঠিকানা প্রকাশ

মোল্লা ওমরের কবরের ঠিকানা প্রকাশ

0 মন্তব্য 243 ভিউজ

আফগানিস্তানের বর্তমান শাসকগোষ্ঠী তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের কবরের ঠিকানা রোববার (৬ নভেম্বর) প্রকাশ করা হয়েছে। তার মৃত্যু ৯ বছর আগে হলেও আজ পর্যন্ত কবরের ঠিকানা গোপন রাখা হয়েছিল। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে আফগানিস্তানের ক্ষমতা হারায় তালেবান। ২০১৫ সালে তালেবানের পক্ষ থেকে জানানো হয়, দুই বছর আগে তাদের প্রতিষ্ঠাতার মৃত্যু হয়েছে।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, ভোরের দিকে জ্যেষ্ঠ নেতারা জাবুল প্রদেশের সুরি জেলার ওমরজোর কাছে অবস্থিত মোল্লা ওমরের কবর জিয়ারতের জন্য যান।

যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তান ছাড়ার পর ২০২১ সালে আগস্টে আবারও ক্ষমতায় আসে তালেবান। দলটির ভাষ্যমতে, তারা আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার চেষ্টা করছে। তবে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

মোল্লা ওমরের কবরের গোপনীয়তা বিষয়ে তালেবানের মুখপাত্র জানান, যেহেতু চারপাশে প্রচুর শত্রু ছিল এবং দেশটি দখল করা হয়েছিল, তাই ক্ষতি এড়াতে কবরের ঠিকানাটি গোপন রাখা হয়েছিল।

তালেবানের কর্মকর্তারা এই কবরের একটি ছবিও প্রকাশ করেছেন। সেখানে সবুজ রংয়ের ধাতব খাঁচা দিয়ে ঘেরা সাদা রংয়ের কবরটি দেখা যায়। জবিউল্লাহ মুজাহিদ জানান, তার কবর পরিদর্শনে এখন আর কোনো সমস্যা নেই। মানুষজন এখন থেকে তার কবর জিয়ারত করতে পারবেন।

১৯৯৩ সালে তালেবান বাহিনী প্রতিষ্ঠা করেন মোল্লা ওমর। ৫৫ বছর বয়সে তিনি মারা যান। তার নেতৃত্বে তালেবান আফগানিস্তানে ইসলামিক শাসনের অত্যন্ত কঠোর একটি সংস্করণ প্রবর্তন করে।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.