Home » গোলশূন্য ড্র বাংলাদেশ-ভারত ম্যাচ

গোলশূন্য ড্র বাংলাদেশ-ভারত ম্যাচ

0 মন্তব্য 150 ভিউজ

সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপ ফুটবল টুর্নামেন্টে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ-ভারত। রোববার (৫ ফেব্রুয়ারি) কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত লিগ ভিত্তিক চার জাতি টুর্নামেন্টের ম্যাচটি গোল শূন্য ড্র হয়েছে। ফলে পয়েন্ট ভাগভাগি করতে বাধ্য হয়েছে প্রতিবেশি দেশ দুটি।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলতে থাকে ভারত। এ সময় বেশ কয়েকটি গোলের সুযোগও সৃষ্টি করে তারা। তবে ভারতীয়দের সামনে দেয়াল হয়ে দাঁড়ান বাংলাদেশের গোল রক্ষক রূপনা চাকমা। ম্যাচের ৭ মিনিটে সফরকারী দলের স্ট্রাইকার সুমতি কুমারি বাংলাদেশের ডি বক্সের বাইরে বল পেয়েই দারুণ দক্ষতায় গোল বক্সে ঢুকে পড়েন এবং পোস্টের একেবারে সামনে থেকেই প্লেসিং শটে গোল করার চেষ্টা করেন। কিন্তু বাঁ পা বাড়িয়ে কুমারির বলটি ঠেকিয়ে দেন স্বাগতিক গোল রক্ষক রূপনা। ১৪ মিনিটে ফের দারুণ একটি সুযোগ পায় ভারতীয়রা। এবার কর্নার থেকে সুভাঙ্গি সিংয়ের ক্রসের বলে পোস্টের সামনে থেকে হেড করেন সতীর্থ সুনিতা মান্ডা। কিন্তু এবারও বলটি নিয়ন্ত্রণে নেন স্বাগতিক গোল রক্ষক।

ম্যাচের ২৫তম মিনিটে আক্রমণে যায় বাংলাদেশ। তবে আক্রমণটি খুব একটা জোড়ালো ছিলনা। এ সময়ে ভারতের ডি বক্সের বাইরে বল পেয়ে যান স্বাগতিক দলের স্বপ্না রানী। বলটি কাট করে তিনি শট নিলে সেটি পোস্টের পাশ দিয়ে মাঠের বাইরেই যাচ্ছিল। কিন্তু ভারতীয় গোল রক্ষক আনশিকা সেটি নিয়ন্ত্রণে নিতে গিয়ে কর্নার দেন। কর্ণার থেকে স্বপ্নার উদ্দেশ্যহীন ক্রসটি কোন কাজেই লাগাতে পারেনি বাংলাদেশের ফুটবলাররা।

ম্যাচের ২৯ মিনিটে আবারো আক্রমণে যায় ভারত। ডান প্রান্ত দিয়ে কর্নার থেকে সুভাঙ্গি সিংয়ের ক্রসের বল রূপনা ফিস্ট করলে সেটি সামনেই পেয়ে যান সফরকারী স্ট্রাইকার কাজল ডিসুজা। সরাসরি শটে তিনি বলটি পাঠিয়ে দেন বাংলাদেশের পোস্টে। তবে এর আগেই অফসাইডের বাঁশি বাজিয়ে দেন কর্তব্যরত রেফারি। ফলে গোল বঞ্চিত হয় ভারত।

দুই মিনিট পর পাল্টা আক্রমণে যায় বাংলাদেশ। বাঁ প্রান্ত দিয়ে পাওয়া কর্নার থেকে ক্রস করেন স্বাগতিক স্ট্রাইকার স্বপ্ন রানী। চলন্ত বলেই ডি বক্সের কানায় দাঁড়িয়ে থাকা সুরমা জান্নাত শট নিলে সেটি ভারতীয় গোলপোস্টের সামান্য উপর দিয়ে বাইরে চলে যায়। ৩৪ মিনিটে ব্যর্থ হয় সামসুন্নাহারের একটি প্রচেষ্টা। ম্যাচের ৪৪ তম মিনিটে পাওয়া কর্নারও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ।

তবে অল্পের জন্য ৪৫তম মিনিটে গোল হজম থেকে বেঁচে যায় বাংলাদেশ। ডান প্রান্ত দিয়ে ভারতের সুনিতা ক্রস করলে বলটির দখল নিতে এগিয়ে আসে সতীর্থরা। কিন্তু স্বাগতিক গোল রক্ষক রূপনা দারুণ দক্ষতায় ঝাপিয়ে পড়ে বলটিকে বিপদমুক্ত করেন। এ সময় কিছুটা আহতও হন রূপনা। তবে চিকিৎসকদের প্রচেষ্টায় সুস্থ হয়ে উঠেন তিনি। ফলে গোল শূন্য ড্র নিয়ে প্রথমার্ধের বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফেরার পর দুই দলের খেলা মূলত মাঝ মাঠ কেন্দ্রিক হয়ে পড়ে। দুই একটি ব্যর্থ আক্রমন ছাড়া পরিকল্পিত কোন আক্রমণই করতে পারেনি প্রতিদ্বন্দ্বী দল দুটি। ম্যাচের ৭৮তম মিনিটে বাঁ প্রান্ত দিয়ে পাওয়া কর্নার থেকে স্বপ্না রানীর নিচু ক্রসের বল ভারতের ছোট ডি বক্সের সামনেই পেয়ে যান সামসুন্নাহার। কিন্তু তড়িঘড়ি করে বলে শট নিতে গিয়ে তিনি সেটি পোস্টের উপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন। শেষ তিন মিনিট দুই পক্ষই গোল করার চেষ্টা করলে বেড়ে যায় উত্তেজনার পারদও। তবে সফল হতে পারেনি কোন পক্ষ। ফলে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশ ও ভারতকে।

আগামী ৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় লিগের শেষ ম্যাচে ভুটানের মোকাবেলা করবে বাংলাদেশ। একই দিন বিকেল ৪টায় ভারত প্রতিদ্বন্দ্বিতা করবে নেপালের। লীগের শীর্ষ পয়েন্টধারী দুই দল আগামী ৯ ফেব্রুয়ারি ফাইনাল খেলবে।

 

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.