Home » নির্বাচন সুষ্ঠু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব: নব নির্বাচিত রাস্ট্রপতি

নির্বাচন সুষ্ঠু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব: নব নির্বাচিত রাস্ট্রপতি

0 মন্তব্য 78 ভিউজ

‘সংঘাত নয়, সংযত আচরণের মধ্যে দিয়ে দেশ গড়ার কাজ করতে হবে’ মন্তব্য করে নবনির্বাচিত রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বলেছেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অর্পিত দায়িত্ব পালনে পিছপা হবো না। সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাকে আল্লাহ যদি জীবন দেয় সেই নির্বাচন (আগামী নির্বাচন) পর্যন্ত, আমি একটা সুষ্ঠু নির্বাচন দেখে যেতে চাই। এটাই আমার চরম প্রত্যাশা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন। এর আগে বিকেলে মো. সাহাবুদ্দিনকে দেশের ২২তম রাষ্ট্রপতি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) জারি করা এই প্রজ্ঞাপনে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষর করেছেন।
মো. সাহাবুদ্দিন বলেন, রবিবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন ছিল। তিনি (শেখ হাসিনা) দলের পক্ষ থেকে বিচার বিশ্লেষণ করে আমাকে মনোনীত করেন বলে জানান। তার আগে আমাকে কিছু বলেননি। সিনিয়র নেতাদের কিছু বলেছিলেন কি না আমার জানা নেই। আমি আঁচ করতে পারিনি। আঁচ করার সুযোগও দেননি। আমি মহামান্য রাষ্ট্রপতি হবো ‘টু বি ভেরি ফ্রাংক’ এটা ভাবতে পারিনি। প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাই।

আগামী নির্বাচনকে গ্রহণযোগ্য করতে বিরোধী দলগুলোকে পরামর্শ দেয়ার আহ্বান জানিয়ে নবনির্বাচিত রাষ্ট্রপতি বলেন, আমি সব সরকারবিরোধী দলকে আহ্বান জানাবো- আপনারা আসেন, আপনারা একটা গ্রহণযোগ্য নির্বাচনের জন্য পরামর্শ দিন। সেই পরামর্শ নির্বাচন কমিশনের কাছে বলবেন, সরকারের কাছে বলবেন। তারপর সেই পরামর্শ সংবিধানের মধ্য থেকে যতটুকু সরকার পারবে একোমোডেশন করতে, জনগণের রায়কে সঠিক ভাবে প্রতিফলন হওয়ার পথে যাতে কোনোরকম অন্তরায় না থাকে, কোনোরকম প্রশ্ন না হয় সেভাবেই যেন নির্বাচনটি হয়।

দেশের মালিক জনগণ উল্লেখ করে নতুন সাহাবুদ্দিন চুপ্পু বলেন, দেশবাসীর প্রতি আমার একটি অনুরোধ থাকবে, সামনে জাতীয় নির্বাচন। আমাদের সংবিধান অনুযায়ী জনগণই এ রাষ্ট্রের মালিক। সংবিধানের ৭ ধারা অনুযায়ী সেখানে পরিষ্কার বলা আছে দেশের মালিক জনগণ। তাহলে জনগণে এগিয়ে আসতে হবে। নিজের ভোটাধিকার নিজেকে প্রয়োগের মাধ্যমে তাদের মতো করে সরকার গঠন করতে হবে।

এক প্রশ্নের জবাবে নবনির্বাচিত রাষ্ট্রপতি বলেন, রাষ্ট্রপতি হিসেবে সংবিধানে বিধিবদ্ধ নিয়মের মধ্যে খুবই কম সুযোগ, সেখানে আছে- রাষ্ট্রীয় কোনো এক্সিকিউটিভ ওয়ার্কে হস্তক্ষেপ করা। রাষ্ট্রপতি একটা ঐক্যের প্রতীক এবং সেই ঐক্যের প্রতীক হিসেবে রাষ্ট্রপতি তার দায়িত্ব পালন করেন সুষ্ঠু নির্বাচনের স্বার্থে। প্রশ্নবিদ্ধ নির্বাচন যেন না হয়। কোনো রকম হস্তক্ষেপ যেন না হয়। প্রশাসন নিরপেক্ষভাবে নির্বাচনে যেন তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে, সেটা একজন রাষ্ট্রপতি দেখেন। বলতে গেলে এটি একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.