Home » পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না: বাইডেন

পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না: বাইডেন

0 মন্তব্য 89 ভিউজ

পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি ইউক্রেন সংঘাতে রাশিয়া কখনোই জয়ী হবে না বলেও মন্তব্য করেন তিনি। ইউক্রেনে রুশ আক্রমণের প্রথম বার্ষিকীর আগে পোল্যান্ডে বক্তৃতা দেওয়ার সময় গতকাল মঙ্গলবার বাইডেন এসব মন্তব্য করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার পোল্যান্ডের ওয়ারশের রয়্যাল ক্যাসেলের বাইরে জড়ো হওয়া জনতার উদ্দেশে ভাষণ দেন প্রেসিডেন্ট জো বাইডেন। ভাষণে ইউক্রেনে পশ্চিমাদের সাহায্য অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন তিনি।এর একদিন আগে ইউক্রেনে আকস্মিক সফর করেন মার্কিন প্রেসিডেন্ট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
বাইডেন বলেন, ‘পশ্চিমারা রাশিয়াকে আক্রমণ করার ষড়যন্ত্র করছে না, যেমনটা পুতিন আজ বলেছেন। লাখ লাখ রাশিয়ান নাগরিক শুধুমাত্র তাদের প্রতিবেশীদের সঙ্গে শান্তিতে থাকতে চায়, তারা (পশ্চিমাদের) শত্রু নয়।’

এদিন মস্কোকে সতর্ক করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভের প্রতি পশ্চিমা দেশগুলোর সহায়তা ‘শেষ হবে না’।

ওয়ারশতে বক্তৃতায় রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধকে স্বাগত জানিয়ে রাশিয়ার হামলাকে ‘আগ্রাসন’ আখ্যা দেন বাইডেন। তিনি বলেন, ‘ইউক্রেনে বোমা পড়তে শুরু করার এক বছর পরে এবং রুশ ট্যাংকগুলো ইউক্রেনীয় ভূখণ্ড গড়িয়ে যাওয়ার পরও ইউক্রেন এখনো মুক্ত এবং স্বাধীন।’

এই যুদ্ধকে ‘ট্র্যাজেডি’ অভিহিত করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটি (যুদ্ধ করাটা) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দ ছিল, প্রয়োজন নয়। ’ তিনি আরও বলেন, ‘ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন শেষ হবে না, ন্যাটো বিভক্ত হবে না এবং আমরা ক্লান্ত হব না। এ বিষয়ে কোনো সন্দেহ থাকা উচিত নয়।’

এ সময় রাশিয়া তার প্রতিবেশীর বিরুদ্ধে আক্রমণ বন্ধ করলে সংঘাতের অবসান ঘটবে বলেও জানান বাইডেন।

উল্লেখ্য, রুশ হামলা শুরু হওয়ার পর থেকে ওয়াশিংটন এবং তার মিত্ররা ইউক্রেনকে বিলিয়ন ডলার সামরিক, মানবিক এবং বাজেট সহায়তা প্রদান করেছে।

প্রসঙ্গত, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর টানা ১১ মাসের বেশি সময় ধরে চলছে দেশ দুটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.