Home » সৌদির সঙ্গে আরবি শিক্ষাসহ ৩ সমঝোতা স্মারক সই হবে

সৌদির সঙ্গে আরবি শিক্ষাসহ ৩ সমঝোতা স্মারক সই হবে

0 মন্তব্য 67 ভিউজ

আরবি ভাষা শিখিয়ে দক্ষ জনশক্তি তৈরি, বিদ্যুৎ-জ্বালানি এবং রংপুর চিনি কলকে বিশেষ অর্থনৈতিক জোনে রূপান্তরসহ তিনটি সমঝোতা স্মারক সই হবে বলে‌ জানিয়েছেন সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ড. মাজেদ বিন আব্দুল্লাহ আলকাসাবি।শনিবার (১১ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনের সম্মেলনের প্রথম দিনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সঙ্গে বৈঠক শেষে এ সমঝোতা স্মারকের কথা জানান সৌদি বাণিজ্যমন্ত্রী।
সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানি, রংপুর চিনি কলের জায়গায় বিশেষ অর্থনৈতিক জোনে তৈরি ও সেখানে গ্যাস লাইন সংযোগে সৌদি আরব বিনিয়োগ করবে এবং আরবি ভাষা শিখিয়ে দক্ষ জনশক্তি তৈরিতে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হবে।’

এসময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘তাদের সঙ্গে আলোচনা হয়েছে কোথায় কোথায় বিনিয়োগ করা যায়। আমাদের যে মার্কেট আছে সেটি এট্রাক্ট করতে পারলে তারা বিনিয়োগ করবে। বিদ্যুৎ সেক্টরে একটি ভালো খবর- সৌদি সেখানে বিনিয়োগ করবে। আশা করি একসঙ্গে আমাদের দুই দেশের বাণিজ্য এগিয়ে নিতে পারব। আমরা খুব আশাবাদী, সৌদি আরবের সঙ্গে অনেক দূর যেতে পারব।
শনিবার (১১ মার্চ) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি সামিটের অন্যতম আকর্ষণ ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’রও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষে এই সামিটের আয়োজন করেছে সংগঠন‌টি।

যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ সাতটি দেশের মন্ত্রী, ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ১৭ দেশের ২০০টিরও বেশি-বিদেশি বিনিয়োগকারী প্রতিনিধি ও ব্যবসায়ী নেতারা শীর্ষ এ সম্মেলনে অংশ নিয়েছেন।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.