Home » বাংলাদেশে জ্বালানি ও বন্দর অবকাঠামোয় বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

বাংলাদেশে জ্বালানি ও বন্দর অবকাঠামোয় বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

0 মন্তব্য 135 ভিউজ

বাংলাদেশে জ্বালানি ও বন্দর অবকাঠামোয় বিনিয়োগ করতে চায় সৌদি আরব। এ আগ্রহ প্রকাশ করেছেন দেশটির বাণিজ্যমন্ত্রী ড. মজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি।

‘বাংলাদেশ বিজনেস সামিট- ২০২৩’ উপলক্ষে দিতে ঢাকায় আছেন সৌদি মন্ত্রী। আজ শনিবার (১১ মার্চ) সম্মেলনের উদ্বোধনী সেশনের পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে এ আগ্রহ জানিয়েছেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘সৌদি সরকারের কমার্স মিনিস্টার আসছেন। হি ইজ এ ডুয়ার। উনি বলছেন যে কথাবার্তা না, আমরা কাজ করতে চাই। কয়েকটি প্রকল্প তারা নিচ্ছেন, তারা শুরুও করেছেন। পতেঙ্গায় একটি প্রকল্প তারা ইতোমধ্যে শুরু করে দিয়েছেন। আমাদের সরকার তাদের জমি দিয়েছেন এবং তারা শুরু করেছেন। আমরা তাদের কাছ থেকে বড় প্রকল্প চেয়েছি। ওনাদের আমরা একটা স্পেশাল ইকোনমিক জোনও অফার করেছি। এটা চিটাগাংয়ে দেয়া হয়েছে, এটা তারা নিয়েছে।’

‘আমরা খুব আশাবাদী’ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা এনার্জি সেক্টরে ইনভেস্ট করতে চায়, তারা পোর্ট সেক্টরে ইনভেস্ট করতে চায়, তারা এয়ারপোর্টে ইনভেস্ট করতে চায়। আমরা চাচ্ছি ফার্টিলাইজার তাদের দেশে করতে। তারা আমাদের বেনিফিট দিবে, কারণ তাদের এখানে সস্তায় প্রোডাকশন করা যায়, তারা তাতে এগ্রি করেছে।’

এ সময় আব্দুল্লাহ আল কাসাবি বলেন, সম্ভাবনাময় দেশ হিসেবে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর অংশ হিসেবে বিদ্যুৎ ও জ্বালানি এবং রংপুর চিনি কলের পাশাপাশি বিশেষ অর্থনৈতিক জোনে গ্যাস লাইন সংযোগে সৌদি আরব বিনিয়োগ করবে।
এ ছাড়া আরবী ভাষা ও দক্ষ জনশক্তি তৈরিতে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সৌদি আরবের সমঝোতা স্মারক সই হবে বলে উল্লেখ করেন তিনি।

গতকাল সৌদি বাণিজ্যমন্ত্রীকে বহনকারী একটি বিশেষ ফ্লাইট ঢাকার বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে। বিমানঘাঁটিতে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

ড. মজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি দুদিনের ঢাকা সফরে রয়েছেন। তিনি ২০ সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ৩৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও তার সঙ্গে রয়েছে।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.