Home » নিম্নচাপ এ সপ্তাহেই ঘূর্ণিঝড় মোখায় রূপ নেবে

নিম্নচাপ এ সপ্তাহেই ঘূর্ণিঝড় মোখায় রূপ নেবে

0 মন্তব্য 56 ভিউজ

চলতি সপ্তাহেই তৈরি হতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। বঙ্গোপসাগরে নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। আর তার পরই তা ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। ‘মোখা’ তৈরি হলে তা কতটা ভয়ঙ্কর হতে পারে, এই নিয়ে আলোচনা চলছে। ‘মোখা’র জন্ম হলে তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

বঙ্গোপসাগরের ওই এলাকায় থাকা নিম্নচাপ আগামীকাল (বুধবার) শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

মঙ্গলবার ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) এক বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।
আইএমডির বুলেটিনে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের নিম্নচাপ এলাকাটি আজ সুস্পষ্ট নিম্নচাপ এলাকায় পরিণত হয়েছে। ৯ মে সন্ধ্যার মধ্যে একই অঞ্চলে তা নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

এরপর ১০ মে এই নিম্নচাপ শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড় মোখায় পরিণত হতে পারে বলে আইএমডির আবহাওয়া বুলেটিনে উল্লেখ করা হয়েছে।

বুলেটিনে বলা হয়েছে, এটি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর, তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে ১০ মে। পরে আগামী ১২ মে সকালের দিকে উত্তর-উত্তরপূর্বাঞ্চলের দিকে অগ্রসর হবে মোখা।

‘ধারাবাহিকভাবে গতিপথ বদলও হতে পারে এই ঘূর্ণিঝড়ের। তবে ঘূর্ণিঝড় মোখা উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে।’

এর আগে, সোমবার ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, রাজ্য সরকার পরিস্থিতি মোকাবিলার পর্যাপ্ত প্রস্তুতি নিয়েছে। ঘূর্ণিঝড় নিয়ে লোকজনের আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়কে ভয় পাওয়ার দরকার নেই। ভিন্ন পরিস্থিতির সৃষ্টি হলে আমরা উপকূলীয় এলাকা থেকে মানুষকে উদ্ধার করব। কারণ ঘূর্ণিঝড়টি বাংলাদেশ এবং তারপর মিয়ানমারের দিকে চলে যাবে।’ সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.