Home » অবশেষে আয়রনম্যান আরাফাত, যাচ্ছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে

অবশেষে আয়রনম্যান আরাফাত, যাচ্ছেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে

0 মন্তব্য 61 ভিউজ

শেষ পর্যন্ত আয়রনম্যান মোহাম্মদ সামছুজ্জামান আরাফাতকে তাঁর প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক থেকে অনাপত্তিপত্র (এনওসি) দিয়েছে। তাই আয়রনম্যানের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার জন্য বিদেশ ভ্রমণে তাঁর আর কোনো বাধা থাকল না।
আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক মো. শফিকুল ইসলাম খানের সই করা চিঠিতে ১৫ আগস্ট থেকে ১০ অক্টোবর পর্যন্ত আরাফাতকে পরবর্তী চারটি ট্রায়াথলন প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে সম্মতি দেওয়া হয়।
বিদেশে চারটি প্রতিযোগিতায় আরাফাতের অংশ নেওয়ার এই ভ্রমণকে বাংলাদেশ ব্যাংক থেকে ‘অফিশিয়াল ফরেন ট্যুর’ হিসেবে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ এই সময়টা ছুটি নয়, কর্মরত আছেন বলে বিবেচনা করা হবে। আরাফাতের অনুপস্থিতির সময় তাঁর কাজ কেন্দ্রীয় ব্যাংক অভ্যন্তরীণভাবে সমন্বয় করে নেবে। বিদেশে যাতায়াত, থাকা–খাওয়াসহ যাবতীয় খরচ সামছুজ্জামান আরাফাত নিজ দায়িত্বে বহন করবেন এবং নির্ধারিত তারিখের পর তিনি বিদেশে অবস্থান করতে পারবেন না বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে যে খেলা— সেটি ট্রায়াথলন। ট্রায়াথলনের কঠিনতম সংস্করণ আয়রনম্যান। আরাফাত প্রথম বাংলাদেশি হিসেবে গত বছর আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সফল হন। চলতি বছর আয়রনম্যানের দুটি প্রতিযোগিতায় ভালো ফল করায় তিনি সরাসরি আয়রনম্যান ও আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেন।

এই প্রতিযোগিতায় অংশ নিতে বিদেশ যাওয়ার অনুমতির চেয়ে আরাফাত গত জুন মাসে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর আবেদন করেন। কিন্তু সেই আবেদনে অনুমতি মেলেনি। এরপর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে ২ আগস্ট চারটি ইভেন্টে অংশ নিয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সরকারি আদেশ জারি করা হয়। তারপরও বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ আরাফাতকে অনাপত্তিপত্র দেয়নি।

পুরো পরিস্থিতি নিয়ে নিজের হতাশা প্রকাশ করে গত সোমবার রাতে আরাফাত তাঁর ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেছিলেন, ‘আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ ডিরেক্ট কোয়ালিফাই করেও অংশগ্রহণ করার জন্য অফিস থেকে এনওসি হলো না।…’ তিনি সে স্ট্যাটাস শেষ করেছিলেন, ‘বাংলাদেশ ক্ষমা করো! আমি পারলাম না!’ উল্লেখ করে।
বিষয়টি গতকাল সারা দিন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচিত হয়। ‘বাংলাদেশ ক্ষমা করো, আমি পারলাম না!’ কেন বলছেন আয়রনম্যান আরাফাত’ শিরোনামে গতকাল প্রথম আলোতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

অবশেষে আজ দুপুরের পর বাংলাদেশ ব্যাংক থেকে আরাফাতকে বিদেশ ভ্রমণের জন্য আনুষ্ঠানিক চিঠি দেওয়া হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২৬ ও ২৭ আগস্ট তিনি ফিনল্যান্ডের লাহাতিতে আয়রনম্যান ৭০.৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপ, আগামী ১০ সেপ্টেম্বর ফ্রান্সের নিসে আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ–২০২৩; ২৪ সেপ্টেম্বর জার্মানিতে বার্লিন ম্যারাথন এবং ৭ অক্টোবর মালয়েশিয়ায় অনুষ্ঠেয় আয়রনম্যান মালয়েশিয়া প্রতিযোগিতায় অংশ নেবেন।

কর্মস্থল থেকে অনুমতি পাওয়ার পর আরাফাত প্রথম আলোকে বলেন, ‘কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। আমি চেষ্টা করব এবারের ইভেন্টগুলোতে আগের চেয়ে আরও ভালো ফল করতে। বাংলাদেশকে ট্রায়াথলন ক্রীড়া জগতে গৌরবের স্থানে তুলে ধরাই আমার লক্ষ্য।’

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.