Home » কাঁচপুর বাস টার্মিনাল নির্মাণ কাজের উদ্বোধন

কাঁচপুর বাস টার্মিনাল নির্মাণ কাজের উদ্বোধন

0 মন্তব্য 61 ভিউজ

নারায়ণগঞ্জের কাঁচপুরে ঢাকা নগর আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার আন্তঃজেলা বাস টার্মিনালটির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নুর তাপস। প্রাথমিকভাবে ২৮ কোটি টাকা ব্যয়ে ১২ বিঘা জমির ওপর নির্মিত হতে যাচ্ছে এই টার্মিনাল। এ বাস টার্মিনাল নির্মাণ শেষে ব্যবহার শুরু হলে ঢাকায় আর ঢুকবে না ১৬ জেলার দূরপাল্লার ১১ হাজার বাস।
এতে ঢাকার যানজট অনেকটাই কমে যাবে। রাজধানী ঢাকার বাইরে ঢাকার চারপাশে আন্তঃজেলা বাস চলাচলের জন্য হেমায়েতপুর, কামরাঙ্গীরচরসহ বেশ কয়েকটি বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। তারই প্রথম উদ্যোগ কাঁচপুর বাস টার্মিনাল।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে এই টার্মিনাল আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে বাস চলাচলের উপযোগী করে গড়ে তোলা হবে বলে জানান ডিএসসিসি মেয়র।
মেয়র তাপস বলেন, ‘১৯৮৪ সালে সায়দাবাদ বাস টার্মিনাল নির্মাণের পর আর কেউ ঢাকায় বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেয়নি। যে কারণে ঢাকায় পরিবহন ব্যবস্থাপনার শৃঙ্খলা নেই। নগর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতেই ঢাকার বাইরে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বাস টার্মিনাল নির্মাণ করা হচ্ছে।’
তিনি আরো বলেন, ‘কাঁচপুর আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার গণপরিবহন চলাচল করবে।
এটি নির্মিত হলে সায়দাবাদ বাস টার্মিনাল থেকে নগর পরিবহন সেবায় নিয়োজিত বাস শুধু চলাচল করবে। ঢাকায় যাত্রীরা যাতে নিরাপদে কাঁচপুর বাস টার্মিনালে এসে দূরপাল্লার বাসে সহজে উঠতে পারেন সেজন্য নগর পরিবহনের বাস সায়দাবাদ থেকে কাঁচপুর পর্যন্ত চলাচল করবে।’
এটি একটি যুগান্তকারী উদ্যোগ উল্লেখ করে মেয়র বলেন, ‘কাঁচপুর বাস টার্মিনাল নির্মাণ কাজ শেষ হলে ঢাকার যানজট কমে আসবে এবং নগর পরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে। আগামী ছয় মাস অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে টার্মিনালের মাটি ভরাট, সীমানা প্রাচীর নির্মাণ, চালক ও হেলপার কর্মচারীদের জন্য ছাউনি নির্মাণ করাসহ বাস টার্মিনালের বাস রাখার উপযোগী করে তোলা হবে। সড়ক ও জনপথ বিভাগের ১২ বিঘা জমির ওপর সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে ২৮ কোটি টাকা ব্যয় হবে এতে।
ঢাকায় গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে যে কোনো উদ্যোগের পাশে থাকবে বলে জানান সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এনায়েত উল্লাহ।
সড়ক ও জনপথ বিভাগের যে জায়গায় কাঁচপুর বাস টার্মিনাল নিমিত হচ্ছে এখান থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৬ জেলার প্রায় ১১ হাজার যাত্রীবাহী বাস চলাচল করবে।
এই বাসগুলো ঢাকায় বাইরে চলে এলে ঢাকায় যানজট অনেকাংশে কমে আসবে বলে জানান সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী শাহানা ফিরদৌস।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ছাড়াও কাঁচপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেনসহ অনেকে।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.