Home » ইসরায়েলি সংরক্ষিত বাহিনীর ৩ লাখ সদস্যকে তলব

ইসরায়েলি সংরক্ষিত বাহিনীর ৩ লাখ সদস্যকে তলব

0 মন্তব্য 79 ভিউজ

শনিবার থেকে তিন লাখ সংরক্ষিত সামরিক সদস্যকে তলব করেছে ইসরায়েলের সামরিক বাহিনী আইডিএফ।
অন্যান্য দেশ যখন তাদের নাগরিকদের ইসরায়েল থেকে বের করে আনার চেষ্টা করছে, তখন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিদেশে অবস্থানরত ইসরায়েলি সংরক্ষিত বাহিনীর সদস্যদের দেশে ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।
এলি কোহেন বলেছেন, বিশ্বজুড়ে ইসরায়েলিদের কাছ থেকে ‘অনেক অনুরোধ’ এসেছে যেন সংরক্ষিত বাহিনীর সামরিক সদস্যরা যত তাড়াতাড়ি সম্ভব ভূখণ্ডে ফিরে যায়। তারা যেন ‘স্বেচ্ছাসেবক হয়, হাত বাড়িয়ে দেয়’।অধিকাংশ ইসরায়েলি নাগরিকের জন্য কিছু সামরিক সেবা দেওয়া বাধ্যতামূলক, এমনকি তারা দ্বৈত নাগরিকত্বের হলেও। সাধারণত যুদ্ধের মতো বড় ঘটনায় এই রিজার্ভ ফোর্স বা সংরক্ষিত বাহিনীর সদস্যদের তলব করা হয়।
আইডিএফ বলেছে, তারা শনিবার থেকে তিন লাখ সংরক্ষিত সামরিক ব্যক্তিকে নিয়োগ দিয়েছে, যা এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ।

বিদেশিদের সরিয়ে নেওয়া শুরু

এদিকে গাজা ও ইসরায়েলে লড়াই অব্যাহত থাকায় সেখানে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করছে সংশ্লিষ্ট দেশগুলোর সরকার।তেল আবিব থেকে সার্বিয়ার উদ্দেশে একটি বিমান ছেড়ে গেছে। সার্বিয়ান দূতাবাস বলেছে, তারা তাদের নাগরিকদের ফেরাতে আরেকটি ফ্লাইট প্রস্তুত করছে।
রুমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইসরায়েল থেকে তারা তাদের প্রায় ৮০০ নাগরিককে নিজ দেশে ফিরিয়ে নিয়েছে। সেখান থেকে আরো নাগরিক দেশে ফেরার প্রক্রিয়ায় আছে।থাইল্যান্ডের সরকার বলেছে, তারা ইসরায়েল থেকে তাদের নাগরিকদের উদ্ধারে জরুরি দল ও বিমান প্রস্তুত করছে।
কাজাখস্তান থেকে ফ্লাইটগুলো তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।
সোমবার সকালে পোল্যান্ড নিশ্চিত করেছে, তাদের প্রথম বিমানটি ইসরায়েল থেকে তাদের বেসামরিক নাগরিকদের দেশে ফিরিয়ে এনেছে।
যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর জরুরি প্রয়োজন ছাড়া ইসরায়েলে ভ্রমণের ক্ষেত্রে তাদের নাগরিকদের ওপর সতর্কতা জারি করেছে।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.