Home » গাজায় শিশুদের জন্য কোনো নিরাপদ স্থান নেই: ইউনিসেফ

গাজায় শিশুদের জন্য কোনো নিরাপদ স্থান নেই: ইউনিসেফ

0 মন্তব্য 60 ভিউজ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর অবিরাম হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। টানা প্রায় দেড় মাস ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১১ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এখন ইসরায়েলি বাহিনীর লক্ষ্যবস্তু হয়েছে সেখানকার হাসপাতালগুলো। এতে সবচেয়ে করুণ অবস্থা হয়েছে শিশুদের। কার্যত গাজায় শিশুদের জন্য কোনো নিরাপদ স্থান নেই বলে মনে করে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। কারণ করুণ অবস্থা বিরাজ করছে উপত্যকার সবচেয়ে বড় হাসপাতালটিতেই।

ইউনিসেফের মুখপাত্র টবি ফ্রিকার বলেন, বিদ্যুৎ ও পানির অভাবে গাজার উত্তরাঞ্চলে অবস্থিত আল-শিফা হাসপাতালে অপরিণত শিশুদের জীবন রক্ষা করাই কঠিন হয়ে গেছে। জর্ডান থেকে আল জাজিরার সঙ্গে তিনি যখন কথা বলছিলেন, তখনো মুহুর্মুহু বোমা হামলা হচ্ছিল আল-শিফা হাসপাতালে। এ ছাড়া ইসরায়েলি বাহিনীর হাসপাতালটি ঘিরে রাখা তো আছেই।

টবি ফ্রিকার বলেন, গাজা উপত্যকার হাসপাতালগুলোর অবস্থা মর্মান্তিক, বিপর্যয়কর। কারণ অনেক হাসপাতালে সেবাদান বন্ধ হয়ে গেছে। এই উপত্যকার কোথাও নেই শিশুদের জন্য নিরাপদ কোনো স্থান। চলমান বোমা হামলার মধ্যে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

nagad
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা বলেন, বেসামরিক নাগরিক এবং চিকিৎসাসংশ্লিষ্টদের ওপর একইভাবে হামলা করা হচ্ছে।

এদিকে জেনারেটর চালানোর জন্য জ্বালানি ফুরিয়ে যাওয়ায় গাজার উত্তরাঞ্চলের ইন্দোনেশিয়ান হাসপাতালও বিদ্যুৎহীন অবস্থায় আছে।
ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এতে ১ হাজার ৪০৫ জন ইসরায়েলি নিহত হয়, যাদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। এর জবাবে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। উপত্যকায় ৩৭ দিন ধরে চলা হামলায় ইতিমধ্যে ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই শিশু।

ইসরায়েলি বসতির নিন্দায় জাতিসংঘে ভোট ভারতের ফিলিস্তিনে ইসরায়েলি বসতি স্থাপনের নিন্দা প্রস্তাবে সমর্থন জানিয়ে জাতিসংঘে ভোট দিয়েছে ভারত। সম্প্রতি ‘পূর্ব জেরুজালেমসহ দখল করা ফিলিস্তিনি ভূখণ্ড এবং সিরিয়ার গোলানে’ বসতি স্থাপনের নিন্দা জানিয়ে প্রস্তাবটিতে ভোট হয়।

যুক্তরাষ্ট্র, কানাডাসহ সাতটি দেশ নিন্দা প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল ১৮টি দেশ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, এর আগে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে অবিলম্বে টেকসই এবং কার্যকর মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.