Home » গোলাবারুদ ফুরিয়ে আসছে ইউক্রেনের?

গোলাবারুদ ফুরিয়ে আসছে ইউক্রেনের?

0 মন্তব্য 38 ভিউজ

প্রবল শীতের মাঝেও রাশিয়া ইউক্রেনের ওপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে। শুধু মঙ্গলবারই ইউক্রেনের সেনাবাহিনী ৬৪টি হামলার প্রচেষ্টার কথা জানিয়েছে। তবে প্রতিটি হামলাই প্রতিহত করা সম্ভব হয়েছে বলে সেনাবাহিনী দাবি করছে। এক বিবৃতি অনুযায়ী ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের পরিস্থিতি সেনাবাহিনীর জন্য কঠিন হয়ে উঠছে।
পাশাপাশি রাতের ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি আরো দ্রুত যুদ্ধক্ষেত্রে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানোর ওপর জোর দিয়েছেন। শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর তিনি ব্যবস্থাপনার উন্নতি ঘটিয়ে যোদ্ধাদের জন্য অস্ত্র, গোলাবারুদ ও ড্রোন সরবরাহের গতি বাড়ানোর বিষয়ে কথা বলেছেন। ডাভোসে বিশ্ব অর্থনীতি ফোরামে সশরীরে উপস্থিত হয়ে জেলেনস্কি আরো সহায়তা আদায়ের চেষ্টা করবেন।
যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে সহায়তা আপাতত থমকে যাওয়ায় ইউক্রেনের সেনেবাহিনী বিশেষ করে গোলাবারুদের অভাবে সমস্যায় পড়ছে।
এমনকি আকাশপথে রাশিয়ার হামলা প্রতিহত করতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থার গোলাবারুদেও টান পড়ছে। ফলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা আরো কতকাল মোকাবেলা করা যাবে, সে বিষয়ে সংশয় বাড়ছে। বাইরে থেকে সহায়তা কমা সত্ত্বেও দেশের মধ্যে উৎপাদন বাড়িয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি ঘাটতি মেটানোর আশা করছেন।
বুধবার ন্যাটো-ইউক্রেন পরিষদ ব্রাসেলসে মিলিত হয়ে রাশিয়ার বেড়ে চলা হামলার বিষয়ে আলোচনায় বসছে।
ইউক্রেনের পূর্বে আভদিভকা শহর ও আশপাশের এলাকা দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। নিয়ন্ত্রণ রেখার কাছে প্রবল সংঘর্ষের পাশাপাশি ইউক্রেনের বিভিন্ন শহরের ওপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাও অব্যাহত রয়েছে। সীমান্তের কাছাকাছি রাশিয়ার ভূখণ্ডেও ইউক্রেনের কিছু বিচ্ছিন্ন হামলার খবর পাওয়া যাচ্ছে।
এদিকে প্রায় দুই বছর ধরে ইউক্রেনের ওপর হামলা চালিয়ে যেতে রাশিয়াও গোপনে বিদেশি অস্ত্র ও সামরিক সরঞ্জাম আমদানি করছে বলে অভিযোগ উঠছে। পশ্চিমা বিশ্বের দাবি, ইরানে তৈরি বোমারু ড্রোনের পর উত্তর কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র আমদানি করে ইউক্রেনের ওপর সেগুলো নিক্ষেপ করছে মস্কো।
মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রায় ৫০টি দেশ সম্মিলিতভাবে উত্তর কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র সরবরাহের নিন্দা জানিয়েছে। উত্তর কোরিয়ার ওপর কড়া আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে এমন সহযোগিতা একেবারেই গ্রহণযোগ্য নয় বলে যুক্তরাষ্ট্র, ইইউসহ ৪৭টি দেশ এক যৌথ বিবৃতি প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও ইইউর পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেলসহ অন্যান্য দেশের প্রতিনিধিদের মতে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে অস্ত্র সরবরাহের ফলে ইউক্রেনের মানুষের কষ্ট আরো বাড়ানো হচ্ছে।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.