Home » আত্মবিশ্বাস বাড়াতে এই সাত কাজ করুন

আত্মবিশ্বাস বাড়াতে এই সাত কাজ করুন

0 মন্তব্য 450 ভিউজ

আত্মবিশ্বাস না থাকলে জীবনকে উপভোগ করে এগিয়ে যাওয়া কঠিন। উইনার স্পিরিট অনুসারে জেনে নেওয়া যাক আত্মবিশ্বাস বাড়ানোর সাত কৌশল।

১. ঘুম থেকে উঠে নিজের বিছানা নিজে গুছিয়ে রাখুন। বলা হয়, আপনি যদি বিশ্ব বদলাতে চান, সকালে নিজের বিছানা গোছানো দিয়ে শুরু করুন।
২. পছন্দের পোশাক পরুন। পোশাকটি হতে পারে আপনার প্রিয় রঙের, আরামদায়ক, স্বাচ্ছন্দ্যের অথবা প্রিয় কোনো স্মৃতির। এমন পোশাকও আপনাকে আত্মবিশ্বাস জোগাবে। নিজের পছন্দে পোশাক পরুন।
৩. জীবনের পথ সব সময়ই কঠিন। এর ভেতরেও ইতিবাচকতা টুকে রাখুন। জীবনে সব মানুষের কাছ থেকে আপনি সবকিছু আশা করতে পারেন না। আবার সবকিছুই যে ইতিবাচক ঘটবে, এমনও নয়। কিন্তু আপনি নিজের উদ্দীপনা হারাবেন না।

৪. নিজের সম্পর্কে নেতিবাচক ধারণা আত্মবিশ্বাসহীনতার মূল কারণ। তাই যারা এমন ধারণা দেয়, এমন মানুষের কাছ থেকে দূরে থাকুন। তবে নিজের ভুলগুলো স্বীকার করে নিন। নিজেকে প্রতিনিয়ত শোধরানোর সবচেয়ে ভালো উপায় হলো নিজের ভুলগুলো সবার আগে স্বীকার করা। এরপর সেগুলো সংশোধনে উদ্যোগী হওয়া। আপনি যখন নিজের দোষত্রুটি আর গুণ সম্পর্কে সচেতন, তখন আপনার মনোবল ভেঙে ফেলা কঠিন।
৫. মানুষ মাত্রই সামাজিক জীব। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য কাছের মানুষ, বন্ধু, আত্মীয়স্বজনদের সঙ্গে সময় কাটাতে পারেন। কাছের মানুষেরা শক্তি দেয়। সবচেয়ে বেশি অনুপ্রেরণা ও আত্মবিশ্বাস জোগাবে।
৬. মনোবিদেরা মনে করেন, প্রকৃতি আত্মবিশ্বাস জোগাতে খুবই সাহায্য করে। সবুজের মাঝে থাকলে মন ভালো থাকে। সেটা আত্মবিশ্বাসের জন্য উপযোগী। তাই সময় সুযোগ করে প্রকৃতির মাঝে ডুব দিন।
৭. আত্মবিশ্বাস বাড়ানোর আরেকটি উপায় হলো, অন্যকে সাহায্য করা। আপনি যতই অন্যকে সাহায্য করার মাধ্যমে অন্যের সঙ্গে যুক্ত হবেন, সেটা আপনার মনোবল বাড়াবে।

এছাড়া নিয়মিত ব্যায়াম করলেও আত্মবিশ্বাস বাড়ে।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.