Home » বদলি নেমে মেসির জোড়া গোল, সহজ জয়ে আর্জেন্টিনার ৩৫

বদলি নেমে মেসির জোড়া গোল, সহজ জয়ে আর্জেন্টিনার ৩৫

0 মন্তব্য 62 ভিউজ

আগেই জানা গিয়েছিলো ফ্লুতে আক্রান্ত হওয়ায় জ্যামাইকার বিরুদ্ধে আর্জেন্টিনার একাদশে থাকবেন না লিওনেল মেসি। মেসি ছিলেনও না শুরু একাদশে। আর্জেন্টিনার নিয়মিত অধিনায়ক মাঠে নামেন ম্যাচের ৫৬ মিনিটে। শেষ ৩৪ মিনিটেই আকাশী নীল জার্সি গায়ে করেন জোড়া গোল। ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জ্যামাইকার বিরুদ্ধে ৩-০ গোলের সহজ জয় পায় আলবিসেলেস্তারা। 

এই জয়ে আর্জেন্টিনার অপরাজেয় যাত্রা গিয়ে ঠেকল ৩৫ ম্যাচে। বর্তমানে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার চলমান রেকর্ড এটি। টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে অপরাজিত থাকার বিশ্বরেকর্ডটা রবার্তো মানচিনির ইতালির দখলে। ইতালিকে ছাড়াতে হলে আর তিনটি ম্যাচে অপরাজিত থাকতে হবে আর্জেন্টিনাকে।

বিশ্বকাপের আগে ফিফা উইন্ডোতে শেষ প্রস্তুতি ম্যাচ ছিলো আর্জেন্টিনার। মেসিকে শারীরিক অসুস্থতার জন্য বসিয়ে রাখা হলেও আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি একাদশে এনেছিলেন আরো কিছু পরিবর্তন। মেসির সঙ্গে রড্রিগো ডি পলকেও এই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়। গোলবারের নিচে আগের ম্যাচে খেলা রুল্লির জায়গায় এই ম্যাচে ফেরেন নিয়মিত গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। একাদশ থেকে বাদ পড়েন পাপু গোমেজও। অ্যাঞ্জেল ডি মারিয়া মাঠে নামেন শুরু থেকে। মেসির পরিবর্তে একাদশে জায়গা পান জুলিয়ান আলভারেজ।

দলে বড়সড় পরিবর্তন নিয়ে আসায় ম্যাচের প্রথমার্ধ্বে নিজেদের গুছিয়ে নিতে কিছুটা সময় নিয়েছে আকাশী নীল জার্সিধারীরা। মেসির পরিবর্তে একাদশে আসা আলভারেজ অবশ্য ম্যাচের শুরুতেই এগিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনাকে। বাইলাইনের কাছ থেকে লাউতোরো মার্টিনেজের দারুণ এক কাটব্যাক খুঁজে নেন আলভারেজকে। পেনাল্টি এরিয়ায় অরক্ষিত স্ট্রাইকারের আলতো ছোঁয়ায় বল জড়ায় জ্যামাইকার জালে।

মাঠে  মেসির না থাকার প্রভাবটা যেন বেশ ভালোমতোই বোঝা যাচ্ছিলো আর্জেন্টিনার খেলায়। একাদশে পরিবর্তন আর মেসিহীন আর্জেন্টিনা এক গোল বাদে বেশ বিবর্ণ ফুটবলই খেলেছে প্রথমার্ধ্বে। নিজেদের যেন গুছিয়েই নিতে পারছিলো না আলবিসেলেস্তারা।

১-০ গোলের লিডফ নিয়ে দ্বিতীয়ার্ধ্বের শুরু থেকেই এলোমেলো ছিলো আর্জেন্টিনা। অবশেষে ম্যাচের ৫৬ মিনিটে লাউতারো মার্টিনেজের বদলি হিসেবে মেসিকে মাঠে নামান আর্জেন্টিনা কোচ স্ক্যালোনি। মাঠে নেমেই যেন আর্জেন্টিনার খেলার ধরণ খোলনচলে বদলে দেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার।

মাঠে নামার পরই দলের খেলায় গতি নিয়ে আসেন মেসি। টানা আক্রমণও করতে থাকে জ্যামাইকার রক্ষণে। তবে গোল আর পাওয়া যাচ্ছিলো না কোনভাবেই। জ্যমাইকার রক্ষণভাগের দৃঢ়তায় জালের দেখা পাচ্ছিলো না মেসি-ডি মারিয়ারা।

তবে নামটা যে লিওনেল মেসি। তাকে আর কতসময় আটকে রাখা যায়। শেষ পর্যন্ত তাকে আটকে রাখতেও পারতেনি জ্যামাইকার রক্ষণভাগ। ম্যাচের ৮৬ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন জাদুকর।

এই গোলের রেশ কাটতে না কাটতেই আবার মেসি ম্যাজিক। নিজেরই আদায় করা ফ্রি-কিক থেকে নেওয়া শটে নামের প্রতি একটুও অবিচার করেননি আর্জেন্টিনার অধিনায়ক। দুর্দান্ত এক নিচু শটে জ্যামাইকার জালে বল জড়িয়ে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ৯০তম গোলটি করেন মেসি।

আজকের ম্যাচের জোড়া গোলের মাধ্যমে আন্তর্জাতিক গোল সংখ্যায় মোখতার দাহারিকে (৮৯) ছাড়িয়ে গেলেন মেসি। আন্তর্জাতিক ফুটবলে এখন কেবল আলি দাইয়ি ১০৯ গোল নিয়ে আর ক্রিশ্চিয়ানো রোনালদোর ১১৭ গোল নিয়ে রয়েছেন মেসির।

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি পর্বটা বেশ ভালোভাবেই সারলো লিওনেল মেসির আর্জেন্টিনা। কাতারে মাঠে নামার আগে অবশ্য সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সর্বশেষ একটি অনুশীলন ম্যাচ খেলবে ক্যালোনির দল। ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে আর্জেন্টিনা। বিশ্বকাপের সি গ্রুপে মেসিদের অন্য দুই প্রতিপক্ষ পোল্যান্ড আর মেক্সিকো।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.