Home » হঠাৎ মাথা ঘুরছে? প্রতিরোধে কী করবেন?

হঠাৎ মাথা ঘুরছে? প্রতিরোধে কী করবেন?

0 মন্তব্য 391 ভিউজ
  • নানা কারণে অনেকেরই হঠাৎ করে মাথা ঘোরার সমস্যা দেখা দেয়। বাড়ি হোক কিংবা রাস্তা, আচমকা মাথা ঘোরার সমস্যা থেকে অজ্ঞান পর্যন্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষজ্ঞরা বলছেন, মাইগ্রেনের সমস্য়া, অ্যালকোহলের কারণে কিংবা কানের মধ্যে কোনও সমস্যা দেখা দিলে মাথা ঘুরতে পারে। এই সমস্যাগুলি মস্তিষ্কের ভারসাম্য নষ্ট করে দেয়। এছাড়াও, আরও বেশ কিছু কারণে মাথা ঘোরার সমস্যা দেখা দিতে পারে। যেমন-

    ১. বিশেষজ্ঞদের মতে, শরীরে যদি হঠাৎ রক্তচাপ কমে যায়, তাহলে মাথা ঘুরতে পারে।

    ২. উদ্বেগজনিত সমস্যার কারণেও মাথা ঘুরতে পারে।

    ৩. শরীরে যদি রক্তাল্পতা দেখা দেয়। অর্থাৎ, অ্যানিমিয়া রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে মাথা ঘোরার সমস্যা দেখা দেয়।

    ৪. শরীরে যেমন রক্তে অতিরিক্ত শর্করা স্বাস্থ্যকর নয়, তেমনই খুব কম শর্করার মাত্রা থাকাও সঠিক নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রক্তে শর্করার মাত্র যদি আচমকা কমে যায়, তাহলেও মাথা ঘোরার সমস্যা দেখা দিতে পারে।

    ৫. কানের মধ্যের অংশে যদি কোনও সংক্রমণ দেখা দেয়, তাহলে এই সমস্যা দেখা দেয়।

    ৬. শরীরে যদি জলীয়ভাগ অনেকটা কমে যায়, তাহলে পানিশূন্যতা হতে পারে। পানিশূন্যতা হলে মাথা ঘোরার সমস্যা দেখা দেয়।

    ৭. অনেকেরই উচ্চতায় মাথা ঘোরার সমস্যা দেখা দেয়। উঁচু কোনও জায়গা থেকে নিচের দিকে তাকালে অনেকের মাথা ঘোরে।

    ৮. রোগা হওয়ার জন্য কিংবা অতিরিক্ত মেদ ঝরানোর জন্য সারাদিন শরীরচর্চা করে চলেছেন? এতেও ফল হতে মারাত্মক। অত্যধিক শরীরচর্চা করলে মাথা ঘুরতে পারে।

    বিশেষজ্ঞরা বলছেন, হঠাৎ করে যদি চোখের সামনে সমস্ত কিছু অন্ধকার দেখেন কিংবা শরীরের ভারসাম্য হারাতে থাকেন, তাহলে বুঝতে হবে এই সমস্যা দেখা দিয়েছে।

    মাথা ঘোরার সমস্যায় কীভাবে চিকিৎসা করবেন?

    ১. বিশেষজ্ঞদের মতে, বেশ কিছু ঘরোয়া পদ্ধতিতে মাথা ঘোরার সমস্যার চিকিৎসা করা যায়। যদি কানের মধ্যে কোনও সংক্রমণের সমস্যা দেখা দেয়, তাহলে তা ওষুধের মাধ্যমে সারিয়ে ফেলা যায়।

    ২.বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভ্যাসে নজর দেওয়া খুবই জরুরি। খাবারে অত্যধিক লবণ ব্যবহার একেবারেই ঠিক নয়।

    ৩. লাইফস্টাইলেও অনেক পরিবর্তন আনতে হবে বলে মত বিশেষজ্ঞদের। তারা বলছেন, নিয়মিত যোগব্যায়ামের অভ্যাস করলে মনঃসংযোগ সঠিক থাকে। মাথার যন্ত্রণা থেকে মাথা ঘোরার সমস্যা কাটিয়ে ফেলা যায়।

    ৪. উদ্বেগজনিত যদি সমস্যা থাকে, তাহলেও যোগব্যায়াম করতে পারেন।

    ৫. মাথা ঘোরার সমস্যা প্রতিরোধ করতে নিয়মিত স্বাস্থ্যকর এবং হালকা খাবার খাওয়া দরকার। তার সঙ্গে দরকার পর্যাপ্ত পরিমাণে পানি পান করা।

    যদি হঠাৎ করে কারবো মাথা ঘোরার সমস্যা দেখা দেয়, তাহলে সঙ্গে সঙ্গে পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.