Home » পরমাণু মহড়া চালাবে ন্যাটো

পরমাণু মহড়া চালাবে ন্যাটো

0 মন্তব্য 290 ভিউজ

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং এই ইস্যুতে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই পরমাণু মহড়া চালানোর ঘোষণা দিয়েছে সামরিক জোট ন্যাটো। ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ইউক্রেনের যুদ্ধ নিয়ে রাশিয়ার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া বার্ষিক নিয়মিত পরমাণু প্রতিরোধমূলক মহড়া পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠিত হবে। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর আলজাজিরার।
সংবাদমাধ্যম বলছে, ইউক্রেনের যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনা এবং প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন রাশিয়ার ভূখ- রক্ষার জন্য তার হাতে থাকা সমস্ত উপায় ব্যবহার করার বিষয়ে তামাশা করছেন না- এমন কথা জানানোর পরও ন্যাটো আগামী সপ্তাহে তাদের দীর্ঘ পরিকল্পিত পারমাণবিক মহড়া শুরু করবে। ‘স্টেডফাস্ট নুন’ নামক এই মহড়াটি প্রতি বছর একবার করে অনুষ্ঠিত হয় এবং এটি সাধারণত প্রায় এক সপ্তাহ চলে।

এতে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম যুদ্ধবিমান উড়বে কিন্তু কোন বোমা বিস্ফোরণ করা হবে না। এ ছাড়া প্রচলিত বিভিন্ন যুদ্ধবিমান, সার্ভেইলেন্স এবং রিফুয়েলিং বিমানও এতে নিয়মিত অংশ নেয়। সামরিক জোট ন্যাটোর ৩০টি সদস্য দেশের মধ্যে ১৪টি দেশ এই মহড়ায় অংশ নেবে। মূলত ইউক্রেনের ন্যাটো জোটে অন্তর্ভুক্তি ঠেকাতেই রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে। তবে রুশ অভিযান শুরুর পর থেকে পশ্চিমা দেশগুলো সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে না জড়ালেও কিয়েভকে বিপুল পরিমাণ অস্ত্র দিয়ে সাহায্য করে যাচ্ছে।
পরিস্থিতি বিবেচনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সম্প্রতি ইউক্রেন যুদ্ধে যে কোন ধরনের অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। তার হুমকিতে পরমাণু অস্ত্র ব্যবহারের পরোক্ষ ইঙ্গিত রয়েছে বলেও মনে করা হয়। অবশ্য সংগঠন হিসেবে সামরিক জোট ন্যাটোর কাছে কোন অস্ত্র নেই। তবে পারমাণবিক অস্ত্রধারী ৩টি সদস্য দেশ- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের দৃঢ় নিয়ন্ত্রণ ন্যাটোর ওপরে রয়েছে। জোটের গোপন নিউক্লিয়ার প্ল্যানিং গ্রুপ বৃহস্পতিবার প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠক করবে।
বেলারুশকে জি৭-এর হুঁশিয়ারি ॥ রাশিয়া ইউক্রেনে হামলার তীব্রতা বাড়ানোয় এবং পশ্চিমাদের জন্য আরও বেশি হুমকি হয়ে ওঠায় পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলো গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা ঘিরে নিরাপত্তা জোরদার করতে শুরু করেছে। এদিকে জি৭ জোটের নেতারা বুধবার তাদের ভার্চুয়াল এক বৈঠকের যৌথ বিবৃতিতে ইউক্রেইন যুদ্ধে আরও বেশি জড়িয়ে না পড়ার ব্যাপারে বেলারুশকে হুঁশিয়ার করেছেন।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.