Home » পায়রা সমুদ্রবন্দরে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পায়রা সমুদ্রবন্দরে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: সর্বশেষ আপডেট 0 মন্তব্য 322 ভিউজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ( ২৭ অক্টোবর) পায়রা সমুদ্রবন্দরে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বন্দরের ক্যাপিটাল ড্রেজিং, আটটি জাহাজের উদ্বোধন, প্রথম টার্মিনাল, ছয় লেনের সংযোগ সড়ক ও একটি সেতু নির্মাণ।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে প্রায় ১১ হাজার ৭২ কোটি টাকার উন্নয়ন প্রকল্পগুলো ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন।

সমুদ্রবন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিংয়ে ৭৫ কিলোমিটার দীর্ঘ, ১০০ থেকে ১২৫ মিটার চওড়া এবং ১০ দশমিক ৫ মিটার গভীর চ্যানেল তৈরি হবে। যা বন্দরে ৪০ হাজার টন কার্গো বা ৩ হাজার কনটেইনারবোঝাই জাহাজ ডক করার সক্ষমতা তৈরি করবে।

ক্যাপিটাল ড্রেজিং চ্যানেলে আনুমানিক ৪ হাজার ৯৫০ কোটি টাকা খরচ হবে। বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল ড্রেজিংয়ের কাজ করবে। ২০৯ দশমিক ৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত জাহাজ ও নৌযানগুলো বন্দর কর্তৃপক্ষকে বিদেশি জাহাজের আগমন-গমন পর্যবেক্ষণের পাশাপাশি চ্যানেল রক্ষণাবেক্ষণে সহায়তা করবে।

আগামীকাল দুটি পাইলট ভেসেল, দুটি হেভি ডিউটি স্পিডবোট, একটি বয় লেইং ভেসেল, একটি সার্ভে বোট, দুটি টাগবোটসহ আটটি জাহাজের উদ্বোধন করা হবে। প্রথম টার্মিনাল, ছয় লেনের মহাসড়ক ও সেতুর নির্মাণকাজ শেষ হলে সমুদ্রবন্দরে তিনটি বিদেশি জাহাজ একযোগে কনটেইনার বা বাল্ক কার্গো ডক করতে পারবে। ৪ হাজার ৫১৬ দশমিক ৭৫ কোটি টাকা ব্যয়ে প্রথম টার্মিনালের নির্মাণকাজ শেষ করে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে তা চালু করা হবে। ৬ দশমিক ৩৫ কিলোমিটার দীর্ঘ ছয় লেনের সংযোগ সড়কটি নির্মাণ করছে সড়ক ও জনপথ বিভাগ।

৬৫৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে সড়কটি নির্মাণে স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়েছে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সড়কটির নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। বন্দরের পণ্য পরিবহনের জন্য আন্ধারমানিক নদের ওপর ৭৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে ১ হাজার ১৮০ মিটার দীর্ঘ সেতু। সেতুটি ৩০ মাসে নির্মিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্নয়ন প্রকল্পগুলো বন্দরটিকে তার পূর্ণ সক্ষমতায় কাজ করতে সক্ষম করবে। প্রকল্পগুলো দেশের বৈদেশিক বাণিজ্যে নতুন মাত্রা যোগ করবে। যার সুফল জাতি যুগ যুগ ধরে ভোগ করবে। ২০১৩ সালের ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা সমুদ্রবন্দর উদ্বোধন করেন। এখন পর্যন্ত ২৩৬টি সমুদ্রগামী জাহাজ বন্দরে এসেছে। যার মাধ্যমে প্রায় ৫৪৮ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.