Home » অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে ॥ অর্থমন্ত্রী

অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে ॥ অর্থমন্ত্রী

0 মন্তব্য 74 ভিউজ

মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে অর্থনীতি এখন চ্যালেঞ্জের মুখে। এ অবস্থায় বিশ্ব অর্থনীতিকে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে মানবতার স্বার্থেই।

বুধবার চীনের সাংহাইয়ে অনুষ্ঠিত এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে অর্থমন্ত্রী এসব কথা বলেন। ‘সংকট-প্রবণ বিশ্বে অবকাঠামতে অর্থায়ন’ অত্যন্ত সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

কেননা বিশ্ব সম্প্রদায়, উন্নত থেকে উন্নয়নশীল সকল দেশই এই মুহূর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি। যার বেশিরভাগই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদির কারণে সৃষ্টি হয়েছে। এআইআইবি’র বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় অর্থমন্ত্রী বাংলাদেশকে প্রদত্ত সাম্প্রতিক বাজেট সহায়তা এবং ভ্যাকসিন সহায়তার বিষয়টি উল্লেখ করে এআইআইবিকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, আপনারা অবগত আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ সরকার দক্ষতার সঙ্গে কোভিড-১৯ মহামারী মোকাবেলা করেছে। বিগত অর্থবছরে ৭.২৫ ভাগ জিডিপি প্রবৃদ্ধির মাধ্যমে অর্থনীতি পূর্বের ধারাবাহিকতায় ফিরে আসছে। বর্তমানের চলমান চ্যালেঞ্জগুলোকে আমলে নিয়েই বাংলাদেশ তার উন্নয়নের পথে রয়েছে। যেখানে বাংলাদেশের লক্ষ্য রয়েছে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল এবং ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার।
এই লক্ষ্যসমূহ অর্জনের জন্য, বাংলাদেশের আর্থ-সামাজিক এবং ভৌত অবকাঠামোতে বিনিয়োগের জন্য এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকসহ তার সকল উন্নয়ন সহযোগীদের সমর্থন প্রয়োজন। অর্থমন্ত্রী বলেন, মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে এনে সমগ্র মানবজাতির কল্যাণ নিশ্চিত করতে বিশ্ব নেতাদের এগিয়ে আসা প্রয়োজন।

সভায় আরও বক্তব্য প্রদান করেন – কুন লিউ, গভর্নর, কেন ওফোরি-আত্ত গভর্নর ঘানা, নির্মলা সীতারমন গভর্নর ভারত, সরদার আয়াজ সাদিক গভর্নর পাকিস্তান, ইন্দ্রানী রাজা গভর্নর সিঙ্গাপুর, জামশিদ খোদজায়েভ গভর্নর উজবেকিস্তান প্রমুখ।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.