Home » বিশ্বের প্রথম ১০০ গ্রিন শিল্প প্রকল্পের ৫০টি বাংলাদেশে

বিশ্বের প্রথম ১০০ গ্রিন শিল্প প্রকল্পের ৫০টি বাংলাদেশে

0 মন্তব্য 185 ভিউজ

গ্রিন শিল্প প্রকল্পে দেশে আরো একটি পোশাক কারখানা অন্তর্ভুক্ত হয়েছে। দীর্ঘদিন ধরেই শীর্ষে থাকা বাংলাদেশে সবুজ কারখানার সংখ্যা এখন ১৮৭টি। সবশেষ এ তালিকায় যুক্ত হয়েছে চট্টগ্রামের কেডিএস আইডিআর লিমিটেড। এর মধ্যে দিয়ে বিশ্বের প্রথম ১০০ টি গ্রিন শিল্প প্রকল্প হিসেবে সনদ প্রাপ্তদের মধ্যে ৫০টি বাংলাদেশে অবস্থিত বলে জানিয়েছে পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএ’র পরিচালক মো. মহিউদ্দিন রুবেল এ তথ্য নিশ্চিত করে বলেন, বিশ্বের ১০০টি গ্রিন শিল্প প্রকল্পের ৫০ শতাংশই বাংলাদেশের। এটি অত্যন্ত গর্বের ও আনন্দের। আমি আমাদের শ্রমিক ভাই বোন, ব্যাংক থেকে শুরু করে সকল শিল্প মালিককে অভিনন্দন জানাই।

বিজিএমইএ বলছে, ২০১৮ সালে দেশে পরিবেশবান্ধব কারখানার সর্বোচ্চ স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন বা এলইইডি প্লাটিনাম কারখানা ছিল ১৩টি। গতকাল পর্যন্ত এ তালিকায় যুক্ত হয়েছে আরো ৫০টি কারখানা।এ হিসেবে দেশে এখন লিড প্লাটিনাম কারখানা রয়েছে ৬৩টি।

প্লাটিনামের পাশাপাশি পরিবেশবান্ধব হওয়ার প্রাপ্ত নম্বর অনুযায়ী রয়েছে আরো তিনটি ভাগ।এগুলো হলো গোল্ড, সিলভার ওসার্টিফায়েড। গতকাল পর্যন্ত বাংলাদেশে এলইইডি গোল্ড কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ১১০-এ।সিলভার ১০টি ও শুধু সার্টিফায়েড স্বীকৃত কারখানা চারটি। সব মিলিয়ে দেশে মোট পরিবেশবান্ধব সনদপ্রাপ্ত কারখানার সংখ্যা এখন ১৮৭।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.