Home » ৪৫ বছর পর আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন

৪৫ বছর পর আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন

0 মন্তব্য 148 ভিউজ

৪৫ বছর পর রাজধানীতে আবারো উদ্বোধন করা হয়েছে আর্জেন্টিনা দূতাবাস। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে রাজধানীর বনানীতে আর্জেন্টিনা দূতাবাসের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো বলেন সংকট মোকাবিলায় উভয় দেশ একসঙ্গে কাজ করবে।
আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মানুষের ভালোবাসা আমাকে এখানে টেনে এনেছে। দুই দেশের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ক আরও জোরদার করতে আবারও দূতাবাস চালু করা হলো।’
এর আগে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো তিন দিনের সফরে সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
তিনটি বিষয়ে বাংলাদেশের সঙ্গে চুক্তি সইয়েরও সম্ভাবনা রয়েছে সান্তিয়াগো ক্যাফিয়েরোর। কাতার বিশ্বকাপ ফুটবলের সময় আর্জেন্টিনা দলকে নিয়ে বাংলাদেশের মানুষের উন্মাদনা লাতিন আমেরিকার দেশটির নজর কাড়ে। এরই পরিপ্রেক্ষিতে ঢাকায় পুনরায় মিশন খোলার বিষয়ে গুরুত্ব দেয় আর্জেন্টিনা।
গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনার বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয়ের পর অভিনন্দন জানিয়ে দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে চিঠি পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিনন্দনবার্তার জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট।
আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টে ভিসা অব্যাহতি এবং ফুটবলে সহযোগিতাবিষয়ক চুক্তি, সই হওয়ার কথা রয়েছে।

খসড়া সূচি অনুযায়ী, বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন।

মঙ্গলবার বিকেলে সান্তিয়াগো ক্যাফিয়েরো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে মতবিনিময়ের পর অনূর্ধ্ব-১৪ ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ দেখবেন। বাংলাদেশ সফরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বেসরকারি সংস্থা ব্র্যাক ও সুপারশপ ইউনিমার্টের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে সহযোগিতার বিষয়ে মতবিনিময় করবেন।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.