Home » যুক্তরাষ্ট্রে আগামীকাল বিশ্বব্যাংকের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রে আগামীকাল বিশ্বব্যাংকের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী

0 মন্তব্য 61 ভিউজ

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে সম্পর্কের ৫০ বছর উপলক্ষে বিশ্বব্যাংক সদর দপ্তরে আগামীকাল এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন। একই দিন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, ব্যবস্থাপনা পরিচালক ও ভাইস প্রেসিডেন্টদের সঙ্গে তিনি মধ্যাহ্নভোজেও অংশ নেবেন। পাশাপাশি বিশ্বব্যাংকের বোর্ড সদস্যদের সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রীর প্রেস অনুবিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের জাপান সফর শেষে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পৌঁছেন। বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের সঙ্গে আগামীকাল সকাল ৯টা ৫ মিনিটে তিনি যৌথভাবে চিত্র প্রদর্শনীর উদ্বোধন, শিশুদের নৃত্য পরিবেশন পর্যবেক্ষণ ও বিশ্বব্যাংকে কর্মরত বাংলাদেশীদের সঙ্গে ফটোসেশনে অংশ নেবেন। সেখানকার শিহাতা সম্মেলন কক্ষে সকাল পৌনে ১০টার দিকে প্রতিষ্ঠানটির বোর্ড সদস্যদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন। বেলা ১১টায় শেখ হাসিনা প্রিস্টন অডিটোরিয়ামে ‘রিফ্লেকশন অন ৫০ ইয়ার্স অব ওয়ার্ল্ড ব্যাংক-বাংলাদেশ পার্টনারশিপ’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন। এছাড়া পূর্ব ডাউনিং হলে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, ব্যবস্থাপনা পরিচালক ও ভাইস প্রেসিডেন্টদের সঙ্গে দুপুর সাড়ে ১২টায় মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি।
ইউএস চেম্বার অব কমার্সের ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (ইউএসবিবিসি) জ্যেষ্ঠ নির্বাহীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১১টায় শুভেচ্ছা বিনিময় করবেন। ওইদিন বেলা ১১টা ২৫ মিনিটে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের ওয়াশিংটন কার্যালয়ে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। একই সঙ্গে উচ্চপর্যায়ের এক্সিকিউটিভ গোলটেবিল বৈঠকে অংশ নেবেন বাংলাদেশের সরকারপ্রধান। সন্ধ্যা ৬টার দিকে সফরকালীন আবাসস্থলের সভাকক্ষে সাপ্তাহিক পত্রিকা ‘দি ইকোনমিস্ট’-কে সাক্ষাৎকার দেবেন। সন্ধ্যা ৭টায় একই স্থানে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশী কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।
এছাড়া আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াশিংটন থেকে যুক্তরাজ্যের লন্ডনে যাবেন। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। আগামী শুক্রবার তিনি বাকিংহাম প্যালেসে নতুন রাজা ও রানীর রাজ্যাভিষেকের আগাম সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। পাশাপাশি এদিন কমনওয়েলথ নেতাদের সঙ্গে একটি অনুষ্ঠানেও যোগ দেবেন। ওয়েস্টমিনস্টারে আগামী শনিবার রাজা ও রানীর রাজ্যাভিষেকের সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন শেখ হাসিনা। লন্ডন সফরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচি ও যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনা অনুষ্ঠানে যোগদানসহ বিভিন্ন কর্মসূচিতেও অংশ নেবেন।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে গত মঙ্গলবার দ্বিপক্ষীয় সফরে টোকিও যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে লালগালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেয়া হয়। সফরকালে শেখ হাসিনা দেশটির প্রধানমন্ত্রীসহ সম্রাট নারুহিতোর সঙ্গেও সাক্ষাৎ করেন। বিভিন্ন ক্ষেত্রে দুই দেশ সহযোগিতা বাড়াতে আটটি চুক্তি ও সমঝোতা স্মারকও সই করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদান রাখা চার জাপানি নাগরিককে প্রধানমন্ত্রী সম্মাননা দেন পৃথক এক অনুষ্ঠানে।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.