Home » ইউক্রেন জুড়ে ‘সবচেয়ে বড়’ ড্রোন হামলা

ইউক্রেন জুড়ে ‘সবচেয়ে বড়’ ড্রোন হামলা

0 মন্তব্য 71 ভিউজ

রুশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার নতুন ঢেউ শুরু হতেই পর ইউক্রেন জুড়ে বেজে উঠল বিমান হামলার সাইরেন। আট দিনের মধ্যে চতুর্থবারের মতো কিয়েভে হামলা করল মস্কো। খবর বিবিসি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিজেদের বিজয় উদযাপনের প্রস্তুতির মাঝেই গতকাল সোমবার (৮ মে) দিবাগত রাতে এ পদক্ষেপ নিল রাশিয়া।

রাতভর হামলায় রাজধানী কিয়েভে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। স্থানীয় মেয়র বলেছেন, এখন পর্যন্ত ‘সবচেয়ে বড়’ কামিকাজে ড্রোন হামলায় পাঁচজন আহত হয়েছেন।

দক্ষিণাঞ্চলীয় ওডেসা অঞ্চলে একজন নিহত হয়েছেন। ইউক্রেনের রেড ক্রস বলছে, তাদের ওয়ারহাউজ আক্রান্ত হয়েছে।

আজ মঙ্গলবার (৯ মে) রাশিয়ায় বার্ষিক ছুটির দিন। এদিন স্মরণ করা হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়কে। সেই প্রস্তুতির মাঝেই ইউক্রেনজুড়ে বিস্ফোরিত হলো একের পর এক বোমা।

সাম্প্রতিক মাসগুলোতে বেসামরিক লক্ষ্যবস্তুতে রুশ হামলায় শিথিলতা দেখা যায়। ইউক্রেনীয় পাল্টা আক্রমণের গুঞ্জনের মাঝেই গত সপ্তাহে বিমান হামলা জোরদার করেছে মস্কো।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, সর্বশেষ রুশ অভিযানটি চার ঘণ্টারও বেশি সময় ধরে চলেছিল। গতকাল মধ্যরাতের কিছু পরেই শুরু হয়। এই সময় ব্যবহৃত হয় ইরানের তৈরি শাহেদ কামিকাজ ড্রোন।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো, রাশিয়া প্রায় ৬০টি ড্রোন দিয়ে হামলা চালায়। যা এ পর্যন্ত ‘সবচেয়ে বড়’ আক্রমণ। সঙ্গে জানান, কিয়েভের আকাশে ৩৬টি ড্রোন ধ্বংস করা হয়েছে। তবে ধ্বংসাবশেষ পড়ে পাঁচজন আহত হয়েছেন।
জুলিয়ানি আন্তর্জাতিক বিমানবন্দরের একটি রানওয়েতে ড্রোনের ধ্বংসাবশেষ পড়ায় দ্রুত পরিষেবা সংস্থা এসে তৎপরতা চালায়। এ ছাড়া শেভচেনকিভস্কি এলাকায় একটি আবাসিক ভবনে ড্রোনের ধ্বংসস্তূপের আঘাতে বেসামরিক লোকজন আহত হয়েছে।

কৃষ্ণ সাগর বন্দর নগরী ওডেসায় আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় একটি গুদাম আগুনে পুড়ে যায়। বিবৃতিতে ইউক্রেনের রেড ক্রস বলেছে, মানবিক সাহায্যের জন্য ব্যবহৃত হচ্ছিল গুদামটি। ধ্বংস হয়ে যাওয়ায় সব সাহায্য বিতরণ স্থগিত করতে হয়েছে।

ইউক্রেনের সামরিক কমান্ড জানায়, খেরসন, খারকিভ ও মাইকোলাইভ অঞ্চল থেকে ক্ষেপণাস্ত্র হামলার খবর পাওয়া গেছে। দক্ষিণ খেরসনের দুটি গ্রামে এক শিশুসহ অন্তত আটজন আহত হয়েছেন।

রাশিয়া বাহিনী জানায়, জাপোরিঝিয়ার একটি গুদাম ও ইউক্রেনীয় সেনা অবস্থানে আঘাত হানা হয়েছে।

এছাড়া বিজয়ের উদযাপনের মাঝে অবরুদ্ধ পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে গোলাবর্ষণ বাড়িয়েছে মস্কো।

এদিকে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ঘোষণা দিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে মিল রেখে এখন থেকে তারা ৯ মে ইউরোপ দিবস পালন করবেন।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.