Home » ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

0 মন্তব্য 70 ভিউজ

বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস। ভয়াবহ অগ্নিদুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া জান্নাতুলকে বিশ্বের অন্যতম অনুপ্রেরণাদায়ক নারী হিসেবে বাছাই করেছে বিবিসি।
মঙ্গলবার (২১ নভেম্বর) চলতি বছরের বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর এ তালিকা প্রকাশ করা হয়।
এতে জান্নাতুল সম্পর্কে বলা হয়েছে, তিনি অগ্নিদুর্ঘটনার শিকার হন এবং তার শরীরের ৬০ শতাংশ পুড়ে যায়। তা সত্ত্বেও জান্নাতুল বেঁচে যান। এরপর তিনি একজন চলচ্চিত্র নির্মাতা, লেখিকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। এছাড়া তিনি শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের নিয়েও কাজ করা শুরু করেন।
জান্নাতুল ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি মানবাধিকার সংস্থা প্রতিষ্ঠা করেন। যেটি অগ্নিদুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া নারীদের অধিকার নিয়ে কাজ করে।
বিবিসি আরও জানিয়েছে, বন্ধুদের কাছে জান্নাতুল আইভি নামে পরিচিত। তিনি এখন পর্যন্ত পাঁচটি শর্ট ফ্লিম এবং তিনটি উপন্যাস প্রকাশ করেছেন। শারীরিক অক্ষমতা নিয়ে যারা জীবন-যাপন করেন তাদের ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতে নিজের জীবনের গল্প ব্যবহার করে থাকেন তিনি।
জান্নাতুল ফেরদৌস বিভিন্ন বিষয় নিয়ে বিস্তৃত পড়াশুনা করেছেন। শিক্ষাজীবনে তিনি ইংরেজি সাহিত্যের ওপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া ডেভেলপমেন্ট স্টাডিসের ওপরও তার ডিগ্রি রয়েছে।
১৯৯৭ সালে রান্না করার সময় ওড়নায় আগুন লেগে তিনি অগ্নিদগ্ধ হন। ওই দুর্ঘটনায় মারাত্মক জখম হন। কিন্তু তা সত্ত্বেও জীবন যুদ্ধে থামেননি জান্নাতুল। বাংলাদেশের জান্নাতুল ছাড়া বিবিসির এ তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, ব্যালন ডি অর জয়ী নারী ফুটবলার আইতানা বোনামাতি এবং হলিউড তারকা আমেরিকা ফেরেরার মতো নারীরা।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.