Home » মার্কিন নাগরিককে হত্যাচেষ্টায় ভারতীয়কে দায়ী করে অভিযোগপত্র

মার্কিন নাগরিককে হত্যাচেষ্টায় ভারতীয়কে দায়ী করে অভিযোগপত্র

0 মন্তব্য 18 ভিউজ

আমেরিকায় খালিস্তানপন্থী শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্ত নস্যাৎ করা হয়েছে দাবি করে এ বিষয়ে এক ভারতীয় নাগরিককে অভিযুক্ত করে চার্জ গঠনের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিসের এক বিবৃতিতে এ খবর জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, শিখ আন্দোলনের মার্কিনভিত্তিক ওই নেতাকে হত্যাচেষ্টার সঙ্গে ভারতীয় সরকারি কর্মকর্তাদের যোগসাজশ পাওয়া গেছে। তবে তাদের ষড়যন্ত্র নস্যাৎ করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস জানায়, ভারতীয় নাগরিক নিখিল গুপ্তের বিরুদ্ধে মার্কিন নাগরিককে হত্যাচেষ্টার অভিযোগ দায়েরের ঘোষণা দিয়েছেন দেশটির বিচার বিভাগীয় জাতীয় নিরাপত্তা বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাথিউ জি. ওলসেন এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) নিউইয়র্ক ফিল্ড অফিসের দায়িত্বে থাকা সহকারী পরিচালক জেমস স্মিথসহ কয়েকজন।
এরই মধ্যে নিখিল গুপ্তের বিরুদ্ধে ওঠা অভিযোগটি মার্কিন জেলা জজ আদালতে বিচারাধীন রয়েছে। অভিযোগ প্রসঙ্গে মার্কিন অ্যাটর্নি ড্যামিয়ান উইলিয়ামস বলেছেন, অভিযুক্ত ভারতে বসেই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিককে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। আমরা যুক্তরাষ্ট্রের মাটিতে কোনও মার্কিন নাগরিককে হত্যাচেষ্টাকে বরদাস্ত করব না।
এর আগে গত ৩০ জুন নিখিল গুপ্তকে গ্রেফতার করে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয় চেক প্রজাতন্ত্র। তার বিরুদ্ধে করা অভিযোগপত্রে মার্কিন যুক্তরাষ্ট্র উল্লেখ করে, অভিযুক্ত ভারতীয় একটি গোয়েন্দা সংস্থার কর্মকর্তা। তিনি নিজেকে ভারতীয় গোয়েন্দাটির নিরাপত্তা ব্যবস্থাপনা সংশ্লিষ্ট সিনিয়র ফিল্ড অফিসার হিসেবে পরিচয় দিতেন। এর আগে নিখিল গুপ্ত ভারতীয় পুলিশ ফোর্সেও কর্মরত ছিলেন।
অভিযোগে বলা হয়, গত মে মাসে মার্কিন নাগরিককে হত্যার জন্য পাঠানো হয় নিখিল গুপ্তকে। মার্কিন ওই ভুক্তভোগী শিখ নেতা ভারত সরকারের একজন কট্টর সমালোচক হিসেবে পরিচিত। তিনি প্রকাশ্যে পাঞ্জাবকে ভারত থেকে বিচ্ছিন্ন হওয়ার এবং খালিস্তান নামে একটি শিখ সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। ভারত সরকার ভুক্তভোগীর নেতৃত্বাধীন সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে।
অভিযুক্ত নিখিল গুপ্ত ওই শিখ নেতাকে হত্যার জন্য এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু ওই ব্যক্তি আসলে ভাড়াটে খুনি নন, তিনি মূলত মার্কিন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে সংশ্লিষ্ট একজন ছদ্মবেশী। অভিযুক্ত ভারতীয় তাকে শিখ নেতাকে হত্যার পরিকল্পনার কথা জানালে তিনি তাকে কথিত একজন ‘ভাড়াটে খুনির’ সঙ্গে পরিচয় করিয়ে দেন। কথিত ওই ‘ভাড়াটে খুনিও’ আসলে ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের একজন আন্ডারকভার অফিসার। শিখ নেতাকে হত্যার জন্য ছদ্মবেশী ওই অফিসারের সঙ্গে নিখিল এক লাখ ডলারের চুক্তিও করেছিলেন।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.