Home » আন্তর্জাতিক আদালতে লড়াই: একা হচ্ছে ইসরায়েল, সমর্থন বাড়ছে ফিলিস্তিনের

আন্তর্জাতিক আদালতে লড়াই: একা হচ্ছে ইসরায়েল, সমর্থন বাড়ছে ফিলিস্তিনের

0 মন্তব্য 11 ভিউজ

ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালিয়ে আগে থেকেই বিশ্ব দরবারে কোণঠাসা হয়ে পড়েছে ইসরায়েল। এবার সেই আলাপে নতুন মাত্রা যোগ করেছে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। এখানে ইসরায়েলের বিপক্ষে মূল অভিযোগ তুলেছে দক্ষিণ আফ্রিকা। ইসরায়েলও লড়ছে পাপ আড়াল করতে।

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে বিচারিক প্রক্রিয়া। আইসিজে বিচারগৃহে দু-পক্ষেই লড়বেন নামকরা সব আইনজীবী ও আইনবিশারদরা।

দক্ষিণ আফ্রিকার করা মামলায় এই বিশেষ ট্রাইব্যুনাল শুরু হচ্ছে। আইসিজে আদালতে ইসরায়েলের বিরুদ্ধে ৮৪ পৃষ্ঠার অভিযোগপত্র উপস্থাপন করেছে দক্ষিণ আফ্রিকা। অভিযোগপত্রে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় গণহত্যা চালিয়েছে ইসরায়েল। গত অক্টোবর থেকে এই গণহত্যা ও ধ্বংসযজ্ঞ শুরু করে দখলদার দেশটি। তাছাড়াও গাজার ২০ লাখ মানুষের জন্য পানি, খাবার ও ওষুধের মতো প্রয়োজনীয় জিনিস সরবরাহের পথ বন্ধ করে রেখেছে নেতানিয়াহুর দেশ। জ্বালানি, আশ্রয় এবং অন্যান্য মানবিক সহায়তাও পৌঁছানো যাচ্ছে না সেখানে।
গাজায় আগ্রাসনে ইসরায়েল এগিয়ে থাকলেও আন্তর্জাতিক আদালত ও আইনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। আরো অনেক দেশ দেশটির পক্ষে থেকে ইসরাইলের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

দক্ষিণ আফ্রিকা শীর্ষ মানের আন্তর্জাতিক আইনজীবীদের নিয়ে একটি দল গঠন করেছে। এই আইনজীবী দলকে স্বাগত জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা। এই আইনজীবী দলের নেতৃত্বে থাকবেন জন ডুগার্ড। অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে মানবাধিকারবিষয়ক জাতিসংঘের সাবেক বিশেষ দূত তিনি। জন ডুগার্ড দক্ষিণ আফ্রিকার অন্যতম প্রধান আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত। ২০০৮ সালে আন্তর্জাতিক আদালতে বিশেষ ট্রাইব্যুনাল বিচারক হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তার।

দক্ষিণ আফ্রিকার আইনি দলের অন্যান্য উল্লেখযোগ্য সদস্যের মধ্যে রয়েছেন, সিনিয়র কাউন্সেল আদিলা হাসাম, জোহানেসবার্গ বারের একজন অ্যাডভোকেট টেম্বেকা এনগকুকাইতোবি এবং আন্তর্জাতিক আইনজীবী ম্যাক্স ডু প্লেসিস। দলে আরও রয়েছেন, আইনজীবী শিদিসো রামোগালে, সারাহ পুডিফিন-জোনস এবং লেরাটো জিকালালা। আইনজীবী দলকে পরামর্শ প্রদান করছেন, খ্যাতি সম্পন্ন আইনবিশারদ আইরিশ আইনজীবী ব্লিন নি ঘ্রালাই এবং ব্রিটিশ ব্যারিস্টার ভন লো।

ইসরায়েল আদালতে লড়ার জন্য আইনজীবী দলের নেতৃত্বে রেখেছে ম্যালকম-শ কে। তাকে আন্তর্জাতিক আইনের বিশ্বের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তিনি পূর্বেও আন্তর্জাতিক আদালতের বিচারিক ট্রাইব্যুনালে উপস্থিত থেকেছেন।

আঞ্চলিক বিরোধের বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য আন্তর্জাতিক খ্যাতি রয়েছে তার। সমুদ্র আইন, রাষ্ট্র উত্তরাধিকার, বিদেশি সরকার এবং রাষ্ট্রের স্বীকৃতি, মানবাধিকার, স্ব-নিয়ন্ত্রণ, আন্তর্জাতিক সালিশি এবং আন্তর্জাতিক সংস্থার বিচারিক পরামর্শ দেওয়ার অভিজ্ঞতা রয়েছে তার। তিনি যুক্তরাজ্য, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, সার্বিয়াসহ বিভিন্ন সরকারকে পরামর্শ দিয়েছেন।

ম্যালকম-শ এর আগে ইউরোপিয়ান কোর্ট অফ হিউম্যান রাইটস, ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস এবং বিশ্বের অন্যান্য শীর্ষ আদালতের একাধিক মামলায় যুক্ত ছিলেন। ইসরায়েলের আইনজীবী দলে চারজন আইরিশ আইনজীবী রয়েছেন বলে জানা গেছে তবে তাদের নাম এবং বিশদ এখনো ঘোষণা করা হয়নি।

তবে আইনের মাঠে নামার আগে নানামুখী চাপে ধসে পড়ছে ইসরায়েল। গাজায় আশানুরূপ ফল লাভ করতে পারছে না তেল আবিব। উল্টো বিশ্বজুড়ে সমর্থন হারাচ্ছে দেশটি। বিপরীতে ফিলিস্তিনের পক্ষে দিনে দিনে আরো জনমত তৈরি হচ্ছে। আন্তর্জাতিক আদালতও ফিলিস্তিনে ইসরায়েলের চালানো গণহত্যার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.