Home » ‘চলতি বছরের শেষ নাগাদ হেরে যেতে পারে ইউক্রেন’

‘চলতি বছরের শেষ নাগাদ হেরে যেতে পারে ইউক্রেন’

0 মন্তব্য 22 ভিউজ

ইউক্রেন এই মুহূর্তে যুদ্ধক্ষেত্রে একটি সংকটজনক অবস্থানে রয়েছে এবং বছরের শেষ নাগাদ যুদ্ধে কিয়েভ হেরে যেতে পারে বলে মন্তব্য করেছেন সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস। তিনি বলেছেন, যদি এখন ইউক্রেনে মার্কিন সহায়তা অনুমোদন না করা হয় তাহলে রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন বড় ধাক্কা খেতে পারে।
বৃহস্পতিবার ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের এ সতর্কবার্তা দিয়েছেন উইলিয়াম বার্নস। জর্জ ডব্লিউ বুশ প্রেসিডেন্সিয়াল সেন্টারে একটি ইভেন্টে বক্তৃতাকালে সিআইএ পরিচালক ইউক্রেন যুদ্ধে সহায়তা বিল পাস করার জন্য আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান।
বার্নস স্বীকার করেন, ইউক্রেনীয়রা এই মুহূর্তে যুদ্ধক্ষেত্রে একটি কঠিন মুহূর্তে রয়েছে এবং আমেরিকার সামরিক সহায়তা ছাড়া এ বছরের শেষ নাগাদ যুদ্ধে হেরে যেতে পারে ইউক্রেন।
সিআইএ পরিচালক আরও বলেন, সামরিক সহায়তার ফলে ব্যবহারিক এবং মনস্তাত্ত্বিকভাবে ইউক্রেনীয়রা ২০২৪ সাল পর্যন্ত তাদের নিজেদের ধরে রাখতে পারবে। এতে পুতিনের অহংকারী দৃষ্টিভঙ্গিকে দুর্বল করে দেবে। কিন্তু কংগ্রেস যদি তা না করে, তবে সে চিত্র অনেক বেশি ভয়ংকর হবে।
বার্নস বলেন, সামরিক সহায়তা না দিলে ২০২৪ সালের শেষ নাগাদ ইউক্রেনীয়রা যুদ্ধক্ষেত্রে হারতে পারে– এমন বাস্তব সম্ভাবনা রয়েছে। অন্তত পুতিনকে এমন একটি অবস্থানে রাখা দরকার, যেখানে তিনি রাজনৈতিক মীমাংসার শর্ত নিয়ে আলোচনা করতে বাধ্য হোন।
এটি ইউক্রেন যুদ্ধের বিষয়ে সিআইএ এর এক ঊর্ধ্বতন কর্মকর্তার কাছ থেকে পাওয়া সবচেয়ে কঠোর সতর্কবার্তা। ইউক্রেনের কর্মকর্তারা আগেই সতর্ক করেছেন, গ্রীষ্মে রুশ আক্রমণ বাড়বে। যাতে কিয়েভের সেনাদের মনোবল ভেঙে যেতে পারে। বুধবার হাউস স্পিকার মাইক জনসন তার উচ্চ প্রত্যাশিত বিদেশি সহায়তা প্যাকেজ ঘোষণার এক দিন পর বার্নসের এই মন্তব্য এসেছে।
যুদ্ধ চলাকালে মিত্রদের কাছ থেকে ১২ হাজার কোটি মূল্যের সামরিক সহায়তা পেয়েছে ইউক্রেন। এই সহযোগিতার বেশির ভাগই নগদ অর্থ নয়, বরং ছিল সামরিক সরঞ্জাম।

আরও পড়ুন

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.