Home » ৩ অক্টোবর শুরু নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ, বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা

৩ অক্টোবর শুরু নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ, বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা

0 মন্তব্য 11 ভিউজ

যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ১ জুন থেকে শুরু হবে ছেলেদের বিশ্বকাপ। আর আগামী ৩ অক্টোবর বাংলাদেশে পর্দা উঠবে নারী বিশ্বকাপের। রোববার (৫ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। ৩ অক্টোবর শুরু হয়ে ২০ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। ১০টি দলের বিশ্বকাপে দুই গ্রুপের আটটি দল চূড়ান্ত। বাকি দুটি দল আসবে বাছাইপর্ব খেলে।
দশ দলের টুর্নামেন্ট দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। বাংলাদেশকে রাখা হয়েছে ‘বি’ গ্রুপে। নিগার সুলতানাদের প্রতিপক্ষ হিসেবে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। এ ছাড়া কোয়ালিফায়ার থেকে উঠে আসা দ্বিতীয় দলটি যুক্ত হবে এই গ্রুপে। আজ ঘোষিত সূচিতে টুর্নামেন্ট শুরুর দিনেই (দ্বিতীয় ম্যাচটি) খেলবে বাংলাদেশ।
প্রতিপক্ষ কোয়ালিফায়ার থেকে উঠে আসা দ্বিতীয় দলটি। মিরপুরে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। নিগারদের পরের ম্যাচটি ৫ অক্টোবর। প্রতিপক্ষ শক্তিশালী ইংল্যান্ড।
এই ম্যাচটিও সন্ধ্যা ৭টায় শুরু হবে। তার পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই ম্যাচটি শুরু হবে বিকেল ৩টায়, ৯ তারিখে।
১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচটি হবে সন্ধ্যা ৭টায়।
প্রথম ম্যাচের মতো বাকি ম্যাচগুলোও ঢাকায় খেলবেন নিগাররা।
এদিকে ‘এ’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং কোয়ালিফায়ার থেকে উঠে আসা প্রথম দলটি।
দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল করে খেলবে সেমিফাইনাল ম্যাচ। সেমিফাইনাল দুটি অনুষ্ঠিত হবে ১৭ এবং ১৮ অক্টোবর। প্রথমটি সিলেটে এবং পরেরটি ঢাকায়। ২০ অক্টোবর হবে ফাইনাল ম্যাচটি। ফাইনালসহ শেষ তিনটি ম্যাচই হবে সন্ধ্যা ৭টায়। আসন্ন বিশ্বকাপে সর্বমোট ২৩টি ম্যাচ হবে। বিশ্বকাপের মূল ম্যাচগুলো হবে মিরপুর হোম অব ক্রিকেট ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্রাউন্ড ২’তে। আর প্রস্তুতি ম্যাচের ভেন্যু বিকেএসপি।
বৃষ্টির কথা বিবেচনা করে দুটি সেমিফাইনাল এবং ফাইনালে রিজার্ভ ডে রেখেছে বিসিবি। টুর্নামেন্ট শুরুর আগে ২৮ সেপ্টেম্বর বিকেএসপির চার নম্বর মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। এই ম্যাচটি একই ভেন্যুতে খেলবে জ্যোতিরা। প্রস্তুতি ম্যাচ দুটি সকাল ১০টায় খেলবে বাংলাদেশ।
সূচি ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডাইস। সঙ্গে বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর।

আরও পড়ুন

মতামত দিন

আমাদের সম্পর্কে

We’re a media company. We promise to tell you what’s new in the parts of modern life that matter. Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo. Sed consequat, leo eget bibendum Aa, augue velit.